সোমবার, ০৬ মে ২০২৪, ১২:৪৪ পূর্বাহ্ন

রেলওয়ে ও ‘সহজ’ সাইটে হামলার দাবি

ভয়েস বাংলা প্রতিবেদক / ৪ বার
আপডেট : শুক্রবার, ১৮ আগস্ট, ২০২৩

হ্যাকিংয়ের দাবি মিথ্যা, জরুরি মনিটরিং করছে ইসিও

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী-১৫ আগস্টকে ঘিরে হ্যাকার গ্রুপ বাংলাদেশের ব্যাংকসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান ও অন্য গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের ওয়েবসাইটে হামলার হুমকি দিয়েছিল। হুমকি আমলে নিয়ে সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট) সতর্কবার্তাও দিয়েছিল সব মন্ত্রণালয়-বিভাগকে, নেয়া হয়েছিল বিভিন্ন সতর্ক ব্যবস্থাও। বিশেষ টিম গঠনও করে নির্বাচন কমিশনও (ইসি)।
এ অবস্থায় ‘ইন্ডিয়ান সাইবার ফোর্স’ নামের একটি হ্যাকার গ্রুপ দাবি করেছে, তারা বাংলাদেশ রেলওয়ের ই-টিকিটিং ওয়েবসাইটে সাইবার হামলা চালিয়েছে। হামলা করে ই-টিকিটিং সাইটকে তারা একঘণ্টা ডাউন করতে সক্ষম হয়েছে। তারা দাবি করেছে, বাংলাদেশে টিকিটিং সেবা প্রদানকারী ‘সহজ’-এর ওয়েবসাইটেও সাইবার হামলা চালিয়েছে। এক পোস্টে তারা লিখেছে, নো বাসেস, নো ট্রেইন্স, টুডে ফর বাংলাদেশ।
এ বিষয়ে সহজ-সিনেসিস-ভিনসেন জেভি’র ভাইস প্রেসিডেন্ট (বিজনেস) জুবায়ের আজ মঙ্গলবার আহমেদ বলেন, ইন্ডিয়ান সাইবার ফোর্সের দাবির বিষয়ের কোনো কিছু আমরা পাইনি। আমরা রেলওয়ের ওয়েবসাইট নিয়মিত মনিটরিং করছি, এখন পর্যন্ত কোনো অ্যাটাক আসেনি। আর এটা অ্যাটাক হওয়া ভেরি ডিফিকাল্ট, কারণ এটা কোনো লোকাল সার্ভারে নেই। এটা আমাদের নিজস্ব।
এরআগে কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম সতর্কবার্তায় জানিয়েছিল, ঝুঁকি মোকাবিলায় সার্বক্ষণিক নেটওয়ার্কের ওপর নজরদারি, বিশেষ করে অফিস বন্ধ থাকার সময়টায় বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। এছাড়া ব্যবহারকারীদের কর্মকাণ্ড সার্বক্ষণিক পর্যবেক্ষণ নিশ্চিত করতে হবে এবং ডেটা অপসারণের যেকোনো ইঙ্গিতের দিকে নজর রাখাতে হবে।
এদিকে নির্বাচন কমিশনের এনআইডি অনুবিভাগও সাইবার হ্যাকিং এর খবরে নড়ে চড়ে বসে। বিশেষ করে কিছুদিন আগে নাগরিকদের তথ্য হ্যাকিংয়ের পরে ও ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের কয়েকদিন আগে ইসির তিনটি বিশেষ সাইবার হ্যাকিং প্রতিরোধ রেসপন্স টিম কাজে নামে। তারা ইসির নিজস্ব সিকিউরিটিসহ এনআইডি অনুবিভাগের সঙ্গে চুক্তিবদ্ধ ১৭১টি প্রতিষ্ঠানের আইটি ও সাইবার সিকিউরিটি যাচাইয়ের কাজ চালিয়ে যাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর