শনিবার, ২৫ মে ২০২৪, ১০:১০ পূর্বাহ্ন

ভুল করে ইরাক আগ্রাসনকে ‘নিষ্ঠুর, অন্যায়’ বললেন বুশ

ভয়েসবাংলা প্রতিবেদক / ৫৯ বার
আপডেট : বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ভুল করে ইরাক আগ্রাসনকে ‘নিষ্ঠুর এবং অন্যায়’ বলে ফেলেছেন। তবে এরপরই নিজেকে ঠিক করে নিয়ে বলেন, তিনি মূলত ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে বোঝাতে চেয়েছেন।

বুধবার ডালাসের এক আয়োজনে বক্তব্য রাখার সময়ে এই ভুল করেন তিনি। এই সময় তিনি রাশিয়ার রাজনৈতিক ব্যবস্থার সমালোচনা করেন।

বুশ বলেন, রাশিয়ায় চেক অ্যান্ড ব্যালান্সের অনুপস্থিতি এবং একজন ব্যক্তির ইরাকে সম্পূর্ণ অন্যায় এবং নৃশংস আগ্রাসন শুরু করার সিদ্ধান্তের এই হচ্ছে ফলাফল।’ পরে নিজেকে ঠিক করে নেন তিনি। মাথা নাড়িয়ে তিনি বলেন, ‘আমি ইউক্রেনকে বোঝাতে চেয়েছি। বুশ রসিকতা করে এই ভুলের জন্য তার বয়সকে দায়ী করলে শ্রোতারা হাসিতে ফেটে পড়েন।

২০০৩ সালে বুশ প্রেসিডেন্ট থাকার সময়ে যুক্তরাষ্ট্র ইরাকে আগ্রাসন শুরু করে। মধ্যপ্রাচ্যের দেশটিতে ব্যাপক বিধ্বংসী অস্ত্র থাকার অভিযোগ তুলে এই আগ্রাসন শুরুর নির্দেশ দেন বুশ। তবে ইরাকে কোনও দিনই এই অস্ত্রের খোঁজ পাওয়া যায়নি। কিন্তু দীর্ঘায়িত হওয়া এই যুদ্ধে হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে আর বাস্তুচ্যুত হয়েছে আরও বহু মানুষ।

ভুল করে করা বুশের মন্তব্য দ্রুত সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে পড়ে। ডালাসের এক রিপোর্টার ঘটনাটির একটি ভিডিও টুইটারে শেয়ার করার পর এই প্লাটফর্মটিতেই কেবল ত্রিশ লাখের বেশি বার তা দেখা হয়েছে।সূত্র: রয়টার্স


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর