সোমবার, ১৭ জুন ২০২৪, ০৬:০৪ পূর্বাহ্ন

গরমে দিল্লি রীতিমতো সিদ্ধ, তাপমাত্রা ৫০ ডিগ্রি ছুঁই ছুঁই

ভয়েস বাংলা প্রতিবেদক / ৬ বার
আপডেট : শুক্রবার, ২৪ মে, ২০২৪

দীর্ঘ তাপপ্রবাহে রীতিমতো টগবগ করে ফুটছে উত্তর ভারতের কিছু অংশ। অসহনীয় গরমে এসব অঞ্চলের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়েছে।।
বৃহস্পতিবার (২৩ মে) অনেক রাজ্যের তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে চলে গেছে। আর রাজস্থানের বার্মার শহরের তাপমাত্রা পৌঁছে গেছে ৪৮.৮ ডিগ্রি সেলসিয়াস।
ভারতের আবহাওয়া বিভাগ বলেছে, আগামী বুধবার পর্যন্ত চলতে পারে এ তাপপ্রবাহ। প্রচণ্ড গরমে বিদ্যুতের ব্যবহার বেড়ে যাওয়ায় অনেক অঞ্চল পানি ও বিদ্যুৎ সংকটে ভুগছে।
বুধবার (২২ মে) দিল্লিতে পিক সময়ে বিদ্যুতের চাহিদা ৮ হাজার মেগাওয়াটে পৌঁছে গিয়েছিল, যা ভারতের রাজধানীর ইতিহাসেই সর্বোচ্চ।
নির্মম তাপপ্রবাহে অভিজ্ঞতা হচ্ছে দিল্লি। পুরো সপ্তাহ জুড়েই দিল্লির তাপমাত্রা ৪৫-৪৬ ডিগ্রির ঘরে ঘোরাফেরা করছে।
আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, আর্দ্রতা বেশি থাকায় হিট ইনডেক্স—অর্থাৎ অনুভূত তাপমাত্রা (ফিলস লাইক)-৫০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে।
তাপমাত্রা-সংক্রান্ত বাড়ছেই। এ কারণে দিল্লির হাসপাতালগুলোকে চিকিৎসা দেওয়ার জন্য বিশেষভাবে প্রস্তুত রাখা হয়েছে।
দিল্লির বাসিন্দা রোহিত নায়ার (৩৪) বিবিসিকে জানান, এই গরম অসহনীয়। ‘সারাদিনই ক্লান্ত লাগে। এ বছর দিল্লি রীতিমতো সিদ্ধ হয়ে যাচ্ছে।
রোহিত জানান, গরমের কারণে দিনের বেলায় ঘর থেকে বের হন না তিনি। কিন্তু ঘরের ভেতরে থাকতেও অস্বস্তি লাগে। তিনি বলেন, এয়ার কন্ডিশনার না চালিয়ে ঘরে বসে থাকা অসম্ভব।
তীব্র তাপপ্রবাহের মধ্যেই ভারতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আগামী ৪ জুন নির্বাচনের ফল ঘোষণা করা হবে। সাধারণত মার্চ থেকে সেপ্টেম্বর পর্যন্ত ভারতে গ্রীষ্মকাল থাকে। এ সময় আবহাওয়া থাকে তপ্ত ও আর্দ্র।
ভারতীয় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চলতি বছর দীর্ঘতর এবং আরও তীব্র তাপপ্রবাহের কবলে পড়তে পারে দেশটি।
সূত্র: বিবিসি বাংলা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর