শনিবার, ২৫ মে ২০২৪, ১০:০৯ পূর্বাহ্ন

ভারতের সাফল্যের পর চন্দ্রাভিযানে জাপান

ভয়েস বাংলা প্রতিবেদক / ৬ বার
আপডেট : শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩

চাঁদে ভারতের ঐতিহাসিক অর্জনের পর এবার জাপান চাঁদে অভিযান চালানোর ঘোষণা দিয়েছে। জাপানের এই মিশনের নাম ‘মুন স্নাইপার’। সোমবার এটি উৎক্ষেপণ করা হবে।
জাপানের অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি (জেএএক্সএ) শুক্রবার জানিয়েছে, রকেটটি একটি ল্যান্ডার বহন করবে যা চার থেকে ছয় মাসের মধ্যে চাঁদের পৃষ্ঠে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। এ ছাড়া এতে থাকবে একটি এক্স-রে ইমেজিং স্যাটেলাইট; যা মহাবিশ্বের বিবর্তন সম্পর্কে ধারণা দেবে।
জেএএক্সএ শুক্রবার জানিয়েছে, খারাপ আবহাওয়ার কারণে এটিকে এক দিন পিছিয়ে সোমবার উৎক্ষেপণ করা হবে। মহাকাশ কর্মসূচিতে বিশ্বের অন্যতম দেশ জাপান। তবে চাঁদের গঠন নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালাতে টোকিওর সেখানে ল্যান্ডার স্থাপনের প্রথম প্রচেষ্টা ২০২২ সালের নভেম্বরে ব্যর্থ হয়। গত মাসে একটি পরীক্ষার সময় একটি নতুন ধরনের রকেটও বিস্ফোরিত হয়। এবার অবশ্য জাপানিদের সবচেয়ে বড় ভরসা এটির ল্যান্ডার। এটির নাম দেওয়া হয়েছে স্মার্ট ‘ল্যান্ডার ফর ইনভেস্টিগেটিং মুন’ বা এসএলআইএম। আসলে ডিজাইন ল্যান্ডারটিকে অন্যসব থেকে আলাদা করেছে।
ল্যান্ডার ফর ইনভেস্টিগেটিং মুন’ আকারে অনেক ছোট এবং হালকা। ২.৪ মিটার উচ্চতার ল্যান্ডারটি ২.৭ মিটার চওড়া, ওজন ৭০০ কেজি। এর নির্ভুলতার জন্য মিশনটির নাম দেওয়া হয়েছে মুন স্নাইপার। একটি নির্দিষ্ট লক্ষ্যের ১০০ মিটারের মধ্যে এটির অবতরণ করার সক্ষমতা রয়েছে। এসএলআইএম-এর প্রকল্প দলের শিনিচিরো সাকাই বৃহস্পতিবার ভারতের সাফল্যের প্রতি শ্রদ্ধা জানাতে সাংবাদিকদের বলেন, ‘চাঁদে অবতরণ অত্যন্ত কঠিন প্রযুক্তি। তবে আমরা আমাদের সেরা চেষ্টাটা করবো।’
২৩ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে ল্যান্ডার অবতরণ করে ইতিহাসে নাম লেখায় ভারত। আর এর কয়েকদিন আগে চাঁদের কক্ষপথে পৌঁছে বিধ্বস্ত হয় রাশিয়ার লুনা-২৫। ২৩ আগস্টের পর চাঁদ জয় করা যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের পাশে ভারতের নাম ওঠে এসেছে। সূত্র: এনডিটিভি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর