শনিবার, ২৫ মে ২০২৪, ১০:০৯ পূর্বাহ্ন

প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে গৃহহীনদের মাঝে ঘর হস্তান্তর মঙ্গলবার

ভয়েসবাংলা প্রতিবেদক / ৫৮ বার
আপডেট : সোমবার, ২৫ এপ্রিল, ২০২২

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীনদের জন্য আবাসন নিশ্চিত করার সরকারের লক্ষ্যমাত্রার অংশ হিসেবে ঈদুল ফিতরের আগে মঙ্গলবার (২৬ এপ্রিল) ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ৩২ হাজার ৯০৪টি ঘর হস্তান্তর করবেন।

প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে সারা দেশে একযোগে তৃতীয় পর্যায়ের জমির দলিল ও নির্মাণকৃত ঘরের চাবি প্রদান কর্মসূচি উদ্বোধন করবেন।

চট্টগ্রাম

প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে চট্টগ্রামে তৃতীয় পর্যায়ে এক হাজার ২১৬টি ভূমিহীন-গৃহহীন পরিবার জমিসহ ঘর পেতে যাচ্ছে। মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনোয়ারা উপজেলার ৬ নম্বর বারখাইন ইউনিয়নের হাজীগাঁও আশ্রয়ণ প্রকল্প ভার্চুয়ালি উদ্বোধন করবেন। সোমবার (২৫ এপ্রিল) চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমান এ কথা জানান। এ পর্যায়ে চট্টগ্রাম জেলায় ৬৪৯টি পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে। তিনি বলেন, ‘সারা দেশের মতো চট্টগ্রাম জেলায় প্রথম পর্যায়ে ১ হাজার ৪৪৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর দেওয়া হয়েছে। দ্বিতীয় পর্যায়ে ২০২১ সালের ২০ জুন সারা দেশে ৫৩ হাজার ৩৪০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সরকারি অর্থায়নে ঘর দেওয়া হয়েছে। চট্টগ্রাম জেলায় তৃতীয় পর্যায়ে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে ১ হাজার ২১৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হবে।

খুলনা

প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে মঙ্গলবার খুলনা জেলার ১৪টি রূপসায়, ৬২টি তেরখাদায়, ৩৫টি দিঘলিয়ায়, চারটি ফুলতলায়, ৬৫টি ডুমুরিয়ায়, ৩৬টি পাইকগাছায় এবং দাকোপে ২০টি পরিবারের কাছে জমিসহ ঘর হস্তান্তর করা হবে। সোমবার খুলনার জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার তার সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিং এ তথ্য জানান। তিনি জানান, তৃতীয় পর্যায়ে খুলনার জন্য ৫টি ধাপে সর্বমোট ৯০৬টি গৃহের বরাদ্দ পাওয়া গেছে এবং গৃহনির্মাণ কার্যক্রম চলমান আছে।

বগুড়া

ঈদের আগে বগুড়ায় ৯৩০ গৃহহীন পাচ্ছেন প্রধানমন্ত্রীর ঘর উপহার। এ তথ্য জানিয়েছেন জেলা প্রশাসক মো. জিয়াউল হক। তিনি বলেন, ‘তৃতীয় ধাপে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে জেলায় ৯৩০টি ঘর হস্তান্তর করা হবে।’

জয়পুরহাট

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর বিশেষ উপহার হিসেবে জয়পুরহাটের ২০৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছে তাদের স্বপ্নের নিবাস। সোমবার প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম।

পিরোজপুর

পিরোজপুরে তৃতীয় পর্যায়ের উপহারের ঘর পাচ্ছে ১ হাজার ১১১টি ভূমিহীন ও গৃহহীন পরিবার। এরমধ্যে প্রায় ৫ একর জমির ওপর ২২৮টি গৃহনির্মাণের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। মঙ্গলবার এসব ঘর প্রধানমন্ত্রী শেখ হাসিনা হস্তান্তর করবেন। এ তথ্য জানান, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক চৌধুরী রওশন ইসলাম।

পাবনা

মুজিববর্ষ উপলক্ষে ঈদ উপহার হিসেবে পাবনা জেলার ৩৭৩ ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছে জমিসহ স্বপ্নের ঘর। জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন এ তথ্য জানিয়েছেন। জেলা প্রশাসক জানান, তৃতীয় পর্যায়ে ঈদ উপহার হিসেবে আগামীকাল সারা দেশে ৩২ হাজার ৯০৪টি গৃহ হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরমধ্যে পাবনার ৯ উপজেলায় ৩৭৩টি ঘর হস্তান্তর করা হবে। পাবনায় মোট ৬৫৪টি ঘরের বরাদ্দ পাওয়া গেছে। অবশিষ্ট ঘর জুনের মধ্যেই সম্পন্ন হবে। এর আগে পাবনায় দুই পর্বে ১ হাজার ৪২৩টি ঘর হস্তান্তর করা হয়েছে।

ফাইল ফটোফাইল ফটোনওগাঁ

নওগাঁ জেলায় ৫৪০টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছে জমিসহ তৈরি বাড়ি। জমি ও গৃহ প্রদান কার্যক্রমের অংশ হিসেবে কর্মসূচির তৃতীয় পর্যায়ে জেলায় ৬১০টি পরিবারের অনুকূলে গৃহ নির্মাণের বরাদ্দ দেওয়া হয়েছে। বরাদ্দকৃত গৃহ নির্মাণের আওতায় ইতোমধ্যে ৫৪০টি গৃহ নির্মাণ সম্পন্ন হয়েছে। বাকি ৭০টির নির্মাণকাজ চলছে। সোমবার জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান তার সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য প্রদান করেন।

লালমনিরহাট

লালমনিরহাটের জেলা প্রশাসক মো. আবু জাফর জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার হিসেবে মঙ্গলবার জেলার ৫টি উপজেলায় তৃতীয় পর্যায়ে ১ হাজার ১৮৪টি গৃহহীন পরিবার জমিসহ পাকা বাড়ি পাচ্ছে। এবার প্রতিটি বাড়ি নির্মাণে সামান্য ডিজাইন পরিবর্তন করা হয়েছে। তাই নির্মাণ ব্যয় বাড়িপ্রতি ২ লাখ ৫৯ হাজার ৫০০ টাকা হয়েছে।

বরগুনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরগুনার খাজুরতলা আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীদের মাঝে মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে জমিসহ ঘর হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন। প্রাথমিকভাবে ২১৯ জনকে তালিকাভুক্ত করে তাদের পরিবারের পুনর্বাসনের অংশ হিসেবে দুই শতাংশ জমিতে দুই রুমের পাকা ঘরের সঙ্গে রান্নাঘর, বাথরুম ও একটি বারান্দা সংবলিত আশ্রয়ণ প্রকল্পের প্রত্যেক ঘরেই জ্বলবে বিদ্যুতের আলোও।

রংপুর

মুজিববর্ষে রংপুরের পীরগঞ্জে তৃতীয় পর্যায়ে ভূমিহীন ও গৃহহীন পরিবারে অনুকূলে জমি ও গৃহ প্রদান কার্যক্রম উদ্বোধন উপলক্ষে আয়োজিত প্রেস কনফারেন্সে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোদা রাণী রায় জানান, তৃতীয় পর্যায়ে পীরগঞ্জে ২৪০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের বরাদ্দ পাওয়া গেছে। এরমধ্যে আগামীকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১২০টি পরিবারকে জমি হস্তান্তর করবেন।

চাঁদপুর

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে তৃতীয় পর্যায়ে চাঁদপুরের ৭৫২টি পরিবারকে ভূমিসহ গৃহ হস্তান্তর করা হবে আগামীকাল।

রাঙ্গামাটি

রাঙ্গামাটিতে মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহার ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠান উপলক্ষে সোমবার (২৫ এপ্রিল) জেলা প্রশাসনের উদ্যোগে প্রেস ব্রিফিংয়ের অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান জানান, আগামীকাল তৃতীয় পর্যায়ে জেলায় মোট ২০৬টি ঘর উপকারভোগীদের মাঝে হস্তান্তর করা হবে।

লক্ষ্মীপুর

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের পাকা ঘর পাচ্ছে লক্ষ্মীপুর জেলার ভূমিহীন ও গৃহহীন ৩৫০টি পরিবার। জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ নিজ কার্যালয়ে প্রেস ব্রিফিং করে এসব তথ্য জানান।

জেলা প্রশাসক জানান, তৃতীয় পর্যায়ে জেলার ৫টি উপজেলায় ২৬টি স্থানে ১ হাজার ৪৪২টি ঘরের নির্মাণকাজ চলমান রয়েছে। এরমধ্যে ৩৫০টি পরিবারের মাঝে মঙ্গলবার ঘর হস্তান্তর করা হবে।

ঢাকা

ঢাকার কেরানীগঞ্জে ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মিত প্রধানমন্ত্রীর ঈদ উপহার আশ্রয়ণ-২ প্রকল্পের ঘর নিয়ে প্রেস ব্রিফিংয়ে নির্বাহী অফিসার মেহেদী হাসান জানান, আগামীকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশের ভূমিহীন ও গৃহহীনদের জন্য ৩২ হাজার ঘর উদ্বোধন করবেন। এদিন কেরানীগঞ্জ উপজেলার ১৫টি পরিবারের জন্য নির্মিত ঘরের চাবি ও জমির দলিল উপকারভোগীদের মাঝে হস্তান্তর করা হবে।

যশোর

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদের উপহার হিসেবে পাকা ঘর পাচ্ছে যশোরের ভূমিহীন ও গৃহহীন ৬১০টি পরিবার।

নীলফামারী

নীলফামারী জেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের নতুন পাচ্ছে ১ হাজার ২০৫ গৃহহীন পরিবার। মঙ্গলবার প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব ঘর হস্তান্তর করবেন।

নোয়াখালী

নোয়াখালীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদের উপহার হিসেবে পাকা ঘর পাচ্ছে ৩৬৮টি ভূমিহীন পরিবার। খবর: বাসস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর