সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১১:৫৩ পূর্বাহ্ন

জাতিসংঘ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সহায়তা বাড়াবে: পরিবেশমন্ত্রী

ভয়েস বাংলা প্রতিবেদক / ১২ বার
আপডেট : সোমবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২৪

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশকে পর্যাপ্ত অর্থায়নের ব্যবস্থা করবে জাতিসংঘ।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) রাজধানীর পরীবাগে মন্ত্রীর বাসভবনে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, ‘জলবায়ু পরিবর্তন মোকাবিলায় চলমান অর্থবছরে দেশের ২৪টি মন্ত্রণালয়ের ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ রয়েছে। এই অর্থ পর্যাপ্ত নয়, আরও অর্থায়ন প্রয়োজন। জাতিসংঘের বিভিন্ন সংস্থার মাধ্যমে জলবায়ুর ক্ষতির টাকা কীভাবে আনা যায় তা নিয়ে জাতিসংঘ প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা হয়েছে।

গোয়েন লুইস বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশ কীভাবে আন্তর্জাতিক অর্থ সহায়তা পাবে তা নিয়ে পরিবেশমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন জনিত ক্ষতি মোকাবিলার উপায়, অভিযোজন ও প্রশমনে বাংলাদেশের সঙ্গে একত্রে কাজ করবে জাতিসংঘ। জাতীয় অভিযোজন পরিকল্পনা বাস্তবায়ন, অ্যাডভোকেসি, বন্যা মোকাবিলা, কমিউনিটি অ্যাডাপটেশনসহ বিভিন্ন ক্ষেত্রে জাতিসংঘ বাংলাদেশের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে ইচ্ছুক।

বৈঠকে জীববৈচিত্র্য হ্রাস এবং প্লাস্টিক দূষণের মতো গুরুতর পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবিলায় সহযোগিতামূলক প্রচেষ্টা নিয়েও আলোচনা হয়। লুইস ও সাবের হোসেন চৌধুরী পরিবেশ সংরক্ষণের উদ্যোগে জাতিসংঘ এবং বাংলাদেশের মধ্যে অংশীদারিত্ব আরও মজবুত করার উপায় নিয়ে আলোচনা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর