শনিবার, ২৫ মে ২০২৪, ১০:১১ পূর্বাহ্ন

ইউক্রেন যুদ্ধ পশ্চিমা আধিপত্য শেষ হওয়ার ইঙ্গিত: টনি ব্লেয়ার

ভয়েসবাংলা প্রতিবেদক / ৪৯ বার
আপডেট : রবিবার, ১৭ জুলাই, ২০২২

ইউক্রেন যুদ্ধ পশ্চিমা আধিপত্য শেষ হওয়ার ইঙ্গিত বলে মন্তব্য করেছেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার। লন্ডনে যুক্তরাষ্ট্র ও ইউরোপের জোটকে সমর্থনকারী একটি ফোরামে দেওয়া ভাষণে এমন মন্তব্য করেন তিনি। রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

‘আফটার ইউক্রেন, হোয়াট লেসন্স নাউ ফর ওয়েস্টার্ন লিডারশিপ’ শীর্ষক ভাষণে বিশেষ করে ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতি নিয়ে কথা বলেন টনি ব্লেয়ার। তিনি বলেন, ইউক্রেন যুদ্ধ দেখিয়ে দিয়েছে পশ্চিমের আধিপত্যের অবসান ঘটছে। কারণ, রাশিয়ার সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে চীন পরাশক্তির মর্যাদায় উঠে আসছে। এটি এই শতকের সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনাগুলোর একটি।

ব্লেয়ার বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরিসমাপ্তি বা সোভিয়েত ইউনিয়নের পতনের সময়টি ছিল বিশ্ব ইতিহাসের বাঁকবদলের মুহূর্ত। তবে এবার স্পষ্টতই পশ্চিমারা চালকের আসনে নেই। সাবেক এই ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, আমরা পশ্চিমা রাজনৈতিক ও অর্থনৈতিক আধিপত্য অবসানের দিকে যাচ্ছি। পৃথিবী অন্তত দ্বিমেরু এবং সম্ভবত বহুমুখী হতে চলেছে। আর এই শতকের সবচেয়ে বড় ভূ-রাজনৈতিক পরিবর্তনটি আসবে চীন থেকে, রাশিয়া থেকে নয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর