শনিবার, ২৫ মে ২০২৪, ১০:১০ পূর্বাহ্ন

ইউক্রেন থেকে সৈন্য প্রত্যাহারে রেজুলেশন অনুমোদন জাতিসংঘের

ভয়েস বাংলা রিপোর্ট / ২২ বার
আপডেট : শুক্রবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৩

রাশিয়াকে ইউক্রেনে শত্রুতা বন্ধ এবং সেনাবাহিনী প্রত্যাহার করার আহ্বান জানিয়ে একটি রেজুলেশন অনুমোদন করেছে জাতিসংঘ। বৃহষ্পতিবার সাধারণ পরিষদে প্রস্তাবটি ১৪১-৭ ভোটে পাশ হয়। ৩২টি সদস্য দেশ ভোট দানে বিরত ছিলেন।

ইউক্রেন আক্রমণের প্রথম বার্ষিকীর একদিন আগে এই প্রস্তাবটি পাশ করে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে শক্তিশালী বার্তা দিল জাতিসংঘ। রেজুলেশনে রাশিয়ার পক্ষে ভোট দেওয়া সাতটি দেশ হলো-বেলারুশ, নিকারাগুয়া, রাশিয়া, সিরিয়া, উত্তর কোরিয়া, ইরিত্রিয়া এবং মালি। এসব দেশগুলো  রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সামরিক সম্পর্ক গড়ে তুলেছে।

প্রস্তাব পাশের পর এক প্রতিক্রিয়ায় ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, জাতিসংঘের এই প্রস্তাব অনুমোদন এবং ইউক্রেনের পক্ষে ১৪১টি ভোট প্রমাণ করে যে পশ্চিমারা ছাড়াও বিশ্বের আরো অনেক দেশ তার ইউক্রেনকে সমর্থন করে, রাশিয়াকে নয়। লাতিন আমেরিকা, আফ্রিকা এবং এশিয়ার প্রতিনিধিত্বকারী অনেক দেশ ইউক্রেনের পক্ষে ভোট দিয়েছে।

জাতিসংঘের দুই দিনের এই সাধারণ অধিবেশনে ৭৫টিরও বেশি দেশের পররাষ্ট্রমন্ত্রী এবং কূটনীতিকরা বিতর্কের সময় সমাবেশে ভাষণ দিয়েছিলেন। তাদের অনেকেরই ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা এবং জাতিসংঘ সনদের মৌলিক নীতির পক্ষে এই রেজুলেশন সমর্থনের জন্য আহ্বান জানায়।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া তার ছোট্ট প্রতিবেশি দেশ ইউক্রেনে হামলা শুরু করে। এই হামলায় ইতিমধ্যে উভয় দেশের লক্ষাধিক সৈন্য নিহত হয়েছে। ইউক্রেনের হাজার হাজার সাধারণ মানুষ এবং অসংখ্য শহর ধ্বংশস্তুপে পরিণত হয়েছে। বিশ্বব্যাপী খাদ্য ও জ্বালানির মূল্য বৃদ্ধি পেয়েছে।

হামলার প্রথম বর্ষপুর্তি উপলক্ষে গত সপ্তাহে ইউক্রেন সফর করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সেখানে পৌঁছে ইউক্রেনের প্রেসিডেন্টকে আরো সামরিক সহায়তা প্রদানের আশ্বাস দেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের এই রেজুলেশন আইনত বাধ্যতামূলক না হলেও রাশিয়ার বিরুদ্ধে বিশ্ব মতামতের ব্যারোমিটার বলে মতামত ব্যক্ত করেছেন সদস্য দেশগুলো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর