রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৫০ পূর্বাহ্ন

৫৭ জেলা পরিষদে ভোটগ্রহণ শুরু

ভয়েসবাংলা প্রতিবেদক / ১৩৬ বার
আপডেট : সোমবার, ১৭ অক্টোবর, ২০২২

দেশের ৫৭টি জেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। সোমবার (১৭ অক্টোবর) সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হয়। একটানা চলবে দুপুর ২টা পর্যন্ত। প্রতিটি কেন্দ্রে ভোটগ্রহণ হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। নির্বাচন মনিটরিংয়ের জন্য সব কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

জেলা পরিষদ নির্বাচনে ২৬ জন চেয়ারম্যান, ১৮ জন নারী সদস্য এবং ৬৫ জন সাধারণ সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।চাঁপাইনবাবগঞ্জ ও নোয়াখালী জেলা পরিষদ নির্বাচন আদালতের নির্দেশনায় স্থগিত করা হয়েছে। ভোলা ও ফেনী জেলার সব পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এ দুই জেলায় কোনও নির্বাচন হচ্ছে না। নির্বাচনে ৫৭টি জেলার প্রতিদ্বন্দ্বীর সংখ্যা চেয়ারম্যান পদে প্রার্থী ৯২ জন, সদস্য পদে এক হাজার ৪৮৫ জন ও সংরক্ষিত পদে ৬০৩ জন। ৫৭টি জেলায় সাধারণ ওয়ার্ড সংখ্যা ৪৪৮টি, সংরক্ষিত ওয়ার্ড ১৬৬টি। ভোটকেন্দ্র ৪৬২টি ও ভোটকক্ষ ৯২৫টি। মোট ভোটার ৬০ হাজার ৮৬৬ জন।

নির্বাচন কমিশনের পক্ষ থেকে ভোটকক্ষে ভোটাররা যাতে মোবাইল ফোন নিয়ে প্রবেশ করতে না পারেন, অথবা ভোটকক্ষে ভোটদান বিশেষ করে গোপন কক্ষে ভোট প্রদানের ছবি তুলতে না পারেন, তা নিশ্চিত করতে বলা হয়েছে। দেশের ইতিহাসে দ্বিতীয়বারের মতো জেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা হয় গত ২৩ আগস্ট। পার্বত্য তিন জেলা বাদে দেশের ৬১টি জেলা পরিষদ নির্বাচনের লক্ষে এ তফসিল ঘোষণা করা হয়।

ভোট

কেন্দ্রে ভোটার উপস্থিতি কম

ময়মনসিংহ

ময়মনসিংহে ১৪টি জেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। এসব কেন্দ্রে মোট ভোটার দুই হাজার ৫০। চেয়ারম্যান একটি পদের বিপরীতে লড়ছেন চার জন, মহিলা সদস্য পদের পাঁচটির বিপরীতে ১৭ জন এবং সাধারণ সদস্য পদের ১৩টির বিপরীতে ৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক জানান, নির্বাচন শান্তিপূর্ণ ও সুষ্ঠু করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। সিসি ক্যামেরা স্থাপন করে প্রতিটি ভোট কেন্দ্রের নির্বাচন মনিটরিং করা হবে। কেউ বিশৃঙ্খলা করার চেষ্টা করলে তার বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনী আইনি ব্যবস্থা গ্রহণ করবে।

নাটোর

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সকাল ৯টায় নাটোর জেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। সিংড়া গোল-ই-আফরোজ কলেজ কেন্দ্রে দেখা গেছে, ব্যাপক পুলিশি নিরাপত্তা ও স্ট্রাইকিং ফোর্সের উপস্থিতিতে ভোটগ্রহণ শুরু হয়।

Natoreকেন্দ্রে ভোটারদের অপেক্ষা

কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা খন্দকার ফরিদ ও উপজেলা নির্বাচন কর্মকর্তা সাইফুল আলম জানান, গোল-ই-আফরোজ সরকারি কলেজ কেন্দ্রে মোট ভোটার ১৭৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৩৫ এবং নারী ভোটার ৪১ জন। পুরুষদের জন্য একটি বুথ এবং নারীদের জন্য আরেকটি বুথে ভোটের ব্যবস্থা করা হয়েছে।

সুনামগঞ্জ

সুনামগঞ্জ জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪৬ জন প্রার্থী। দুই চেয়ারম্যান প্রার্থী ছাড়াও সদস্য পদে ১২ ওয়ার্ডে ১২টি পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৩ জন এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে চার ওয়ার্ডে চারটি পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১১ জন।

Gaiabndha

নির্বাচনকে ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন জানান, ভোট ইভিএমে হচ্ছে। নির্বাচনে নিশ্চিদ্র নিরাপত্তার ব্যবস্থা রয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরা কাজ করছেন। কেন্দ্রে পর্যাপ্ত পুলিশ রয়েছে। কেউ নির্বাচনের পরিবেষে বিন্দুমাত্র বিঘ্ন সৃষ্টি করলে, তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

গাইবান্ধা

কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে গাইবান্ধা জেলা পরিষদ নির্বাচনে সাত উপজেলার সাতটি ভোটকেন্দ্রে ইভিএমের মাধ্যমে সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটগ্রহণ সুষ্ঠুভাবে করতে প্রতিটি কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে।

নির্বাচনে চেয়ারম্যান পদে তিন জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন-আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবু বকর সিদ্দিক (তালগাছ), জাতীয় পার্টি মনোনীত প্রার্থী আতাউর রহমান সরকার (ঘোড়া) ও স্বতন্ত্র  মো. শরিফুল ইসলাম (হেলিকপ্টার)। নির্বাচনে তিনটি সংরক্ষিত মহিলা সদস্য পদে ৯ জন এবং সাতটি সাধারণ সদস্য পদে ২২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া এই নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাদুল্লাপুর ২ নম্বর ওয়ার্ডে সদস্য পদে নির্বিচিত হয়েছেন অধ্যক্ষ এস এম আব্দুর রহমান।

শান্তিপূর্ণ ভোটগ্রহণে নির্বাচনি মাঠে আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে প্রতিটি কেন্দ্রে পুলিশ, আনসার সদস্য সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন বলে জানিয়েছেন জেলা প্রশাসক ও রির্টানিং কর্মকর্তা মো. অলিউর রহমান।

কক্সবাজার

কক্সবাজার জেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ চলছে। সকাল ৯টায় কক্সবাজার সদর, টেকনাফ, উখিয়া, রামু, ঈদগাহ, চকরিয়া, পেকুয়া, মহেশখালী ও কুতুবদিয়ায় মোট ৯টি কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ শুরু হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর