রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:২৮ পূর্বাহ্ন

২৮ জুলাই এসএসসির ফল প্রকাশ

ভয়েস বাংলা প্রতিবেদক / ৭ বার
আপডেট : বুধবার, ১৯ জুলাই, ২০২৩

আগামী ২৮ জুলাই এসএসসির ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে। বুধবার আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার এ তথ্য নিশ্চিত করেন।
এর আগে, গত ৩০ এপ্রিল সারাদেশে একযোগে এসএসসি পরীক্ষা শুরু হয়। শেষ হয় ২৮ মে। দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদরাসা কারিগরি বোর্ডের অধিনে এবার ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী অংশ নেয়।
প্রসঙ্গত, রেওয়াজ অনুযায়ী এসএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হতো ফেব্রুয়ারিতে। তবে কোভিড-১৯-এর প্রভাবে পরীক্ষা পিছিয়ে যায়।
কোভিডের কারণে ২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষাও দেরিতে অনুষ্ঠিত হয়েছে। ফেব্রুয়ারিতে পরীক্ষা হওয়ার কথা থাকলেও এ বছর ৩০ এপ্রিল পরীক্ষা শুরু হয়েছিল।
মন্ত্রণালয় জানায়, এ পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২১ হাজার ১৯৭ এবং ছাত্রী ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন। তবে পরীক্ষায় কিছু পরীক্ষার্থী অংশ নেয়নি।
৯টি সাধারণ শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৬ লাখ ৪৯ হাজার ২৭৫ জন। এর মধে ছাত্র ৭ লাখ ৭৯ হাজার ৮৭০ জন এবং ছাত্রী ৮ লাখ ৬৯ হাজার ৪০৫ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ২ লাখ ৯৫ হাজার ১২১ জন পরীক্ষার্থী ছিল। এর মধ্যে ছাত্র ১ লাখ ৪৩ হাজার ৯৯৩ জন এবং ছাত্রী ১ লাখ ৫১ হাজার ১২৮ জন। ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে পরীক্ষার্থী বৃদ্ধি পায় ৫০ হাজার ২৯৫ জন। এছাড়া মোট প্রতিষ্ঠান বাড়ে ২০৭টি, কেন্দ্র বাড়ে ২০টি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর