শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৪১ অপরাহ্ন

২০২২ সালে ৬৭ সাংবাদিক হত্যার শিকার: আইএফজে

ভয়েস বাংলা রিপোর্ট / ৩৭ বার
আপডেট : শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ, হাইতিতে বিশৃঙ্খলা এবং মেক্সিকোতে অপরাধী গোষ্ঠীর সহিংসতা ২০২২ সালে সাংবাদিকদের হত্যা বাড়াতে ভূমিকা রেখেছে। চলতি বছর বিশ্বে ৬৭ জন সাংবাদিক ও মিডিয়াকর্মী দায়িত্ব পালনে গিয়ে হত্যার শিকার হয়েছেন। গত বছর অর্থাৎ ২০২১ সালে এই সংখ্যা ছিল ৪৭।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টসের (আইএফজে) এক নতুন প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। আইএফজে শুক্রবার বলেছে, ইউক্রেন যুদ্ধের সংবাদ সংগ্রহে গিয়ে মারা গেছেন ১২ জন মিডিয়াকর্মী। এদের মধ্যে বেশিরভাগই ইউক্রেনের সাংবাদিক। বেশ কয়েকজন বিদেশি সাংবাদিকও মারা গেছেন।

আইএফজের প্রতিবেদনটি প্রকাশ হলো জাতিসংঘের মানবাধিকার দিবসের ঠিক আগে। গত দশ বছরের বেশি সময়ে ৩৭৫ জনের বেশি মিডিয়াকর্মীর হত্যার তথ্য তালিকাভুক্ত করেছে আইএফজে। এই কর্মীরা দায়িত্ব পালন করতে গিয়ে হত্যার শিকার হয়েছেন। সবচেয়ে বেশি সাংবাদিক কারাগারে গিয়েছেন চীন, মিয়ানমার, তুরস্ক, ইরান ও বেলারুশে।

আইএফজে ও গণমাধ্যম অধিকার রক্ষাকারী কয়েকটি গোষ্ঠী সাংবাদিকদের নিরাপত্তা দেওয়ার পাশাপাশি গণমাধ্যমের স্বাধীনতা রক্ষায় পদক্ষেপ নিতে সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছে। ব্রাসেলসভিত্তিক আইএফজে ১৪০টির বেশি দেশে ট্রেড ইউনিয়ন এবং অ্যাসোসিইয়েশনের ছয় লাখ গণমাধ্যম পেশাদারের প্রতিনিধিত্ব করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর