রবিবার, ১৯ মে ২০২৪, ০১:২৫ পূর্বাহ্ন

হাটে ক্রেতা নেই, আছে গরু দেখার ভিড়

ভয়েস বাংলা প্রতিবেদক / ৯ বার
আপডেট : সোমবার, ২৬ জুন, ২০২৩

আর মাত্র দুই দিন পরেই পবিত্র ঈদুল আজহা। তবে এখনও জমে ওঠেনি পুরান ঢাকার কোরবানির পশুর হাট। চুপচাপ বসে থেকে সময় কাটছে দূরদূরান্ত থেকে গরু নিয়ে আসা ব্যাপারীদের।
সোমবার (২৬ জুন) পুরান ঢাকার বেশ কয়েকটি গরুর হাট ঘুরে দেখা যায়, হাটে ক্রেতা নেই, কিন্তু দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। সবাই ঘুরে ঘুরে গরু দেখছেন, কিন্তু তেমন কেউ কিনেছেন না। পুরান ঢাকার ধোলাইখাল ও পোস্তগোলা শ্মশানঘাটের গরুর হাট দেখা যায়, লোকজন ঘুরে ঘুরে একের পর এক গরু দেখছেন। দরদাম করছেন, কিন্তু তেমন কেউ কিনছেন না। কয়েকজন ক্রেতার সঙ্গে কথা বলে জানা যায়, গত বছরের তুলনায় এবার দাম অনেক বেশি। অন্যদিকে গরু ব্যবসায়ীরা বলছেন, গরু পালনে খরচ বেড়েছে। সেই তুলনায় দাম বেশি না। এখন বিক্রি না হলেও ঈদের আগের দিন চওড়া দামে গরু বিক্রির আশা করছেন তারা।
ঈদুল আজহা উপলক্ষে গত শুক্রবার ঢাকায় ১৮টি কোরবানির গরু নিয়ে এসেছেন কুদ্দুস ব্যাপারী। তিনি বলেন, গত চার দিনের মধ্যে কেবল একটি গরু বিক্রি করেছি। আমরা তিন ভাই গরুর ব্যাপারী। সবাই এখানে একসঙ্গে গরু বিক্রি করতে আসছি। হাটে সবাই আসছে, ঘুরে ঘুরে দেখছে। কেউ কেউ দামাদামি করছে, কিন্তু তেমন কেউ কিনছে না। আশপাশেও গরু বিক্রি হচ্ছে না খুব একটা। আমার খামার থেকে এবার দেখে দেখে কোরবানির জন্য ভালো গরুগুলো বিক্রি করতে আনছি। আমি আশাবাদী আজ রাত বা আগামীকাল থেকে গরুর হাট জমজমাট হবে।
ক্রেতা জয়নাল মুন্সী বলেন, গতকালও হাটে এসেছি। হাটে গরু আসছে একের পর এক। দেখে শুনে সুন্দর একটা গরু কিনবো। কোরবানি যেহেতু আল্লাহর খুশির জন্য তাই নিজের সামর্থ্য অনুযায়ী হাটের সবচেয়ে সেরা গরুটা আল্লাহর নামে উৎসর্গ করবো। এজন্য ঘুরে ঘুরে দেখছি। এখনও কিনছি না। তাছাড়া এখন কিনলে রাখার আরেকটা সমস্যা। এ জন্য ঈদের আগের দিন কিনবো। আশা করছি তেমন কোনও সমস্যা হবে না।
আরেক গরুর ব্যাপারী আবু সাঈদ বলেন, অনেকে বলছে গরুর দাম বেশি। তাই না কিনেই এদিক সেদিক ছুটাছুটি করছে। গরু পালনে আগের চেয়ে দ্বিগুণ খরচ বেড়েছে। তাহলে আমরা কি লোকসান দিয়ে গরু বিক্রি করতে আসছি নাকি? আমাদের খরচ যেমন হয়েছে, সবকিছু বাদ দিয়ে অল্প-স্বল্প লাভ ধরে বিক্রির চেষ্টা করছি। বিক্রি হলে ভালো, নয়তো আবার খামারে নিয়ে যাবো। যতগুলো গরু আনছি অর্ধেক বিক্রি করতে পারলেই চলবে।
মোতালেব হোসেন নামের আরেকজন ক্রেতা বলেন, গত বছরের তুলনায় এবার গরুর দাম অনেক বেশি। ছোট ছোট গরু এক দেড় লাখ টাকা দাম চায়। বেশ কয়েকটা গরু দামাদামি করলাম, কিন্তু দামে মিলছে না। তাই হাটে ঘোরাঘুরি করছি। আমি প্রতি বছর একাই কোরবানি দেই। কিন্তু গত বছর একটা সমস্যার কারণে তিন শরিক মিলে একটা গরু কোরবানি দিয়েছি। এবার ইচ্ছে আছে একা দেওয়ার। যদি সে রকম গরু পাই তো একাই দেবো। নয়তো শরিকে। আমার বাসা কাছেই আছে। শেষ মুহূর্তে একটা কিনে নেবো।
উল্লেখ্য, এ বছর পবিত্র ঈদুল আজহায় ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার ১৯টি স্থানে কোরবানির পশুর হাট বসবে। ইতোমধ্যে উভয় সিটি করপোরেশন এসব হাটের স্থান সুনির্দিষ্ট করেছে। এরমধ্যে উত্তর সিটি করপোরেশনে ১০টি স্থানে এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৯টি স্থানে পশুর হাট বসবে। বাংলাদেশে আগামী ২৯ জুন (বৃহস্পতিবার) পবিত্র ঈদুল আজহা পালিত হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর