রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৩১ পূর্বাহ্ন

হাইকোর্টে ২০ একক ও ৩০ দ্বৈত বেঞ্চে বিচারকাজ চলবে

ভয়েসবাংলা প্রতিবেদক / ১৬২ বার
আপডেট : সোমবার, ১৮ জুলাই, ২০২২

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে বিচারকার্য পরিচালনার জন্য ২০টি একক ও ৩০টি দ্বৈত বেঞ্চসহ মোট ৫০টি বেঞ্চ পুনর্গঠন করা হয়েছে। সোমবার (১৮ জুলাই) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নির্দেশনাক্রমে বেঞ্চ পুনর্গঠন সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

প্রধান বিচারপতির নির্দেশনায় বিজ্ঞপ্তিতে বলা হয়, আমি এতদ্বারা নির্দেশ করিতেছি যে আগামী ২০ জুলাই বুধবার সকাল সাড়ে ১০টা থেকে হাইকোর্ট বিভাগের বিচারকার্য পরিচালনার জন্য নিম্নে উল্লিখিত বেঞ্চগুলো গঠন করা হলো। নোটিশে ৫০টি একক ও দ্বৈত বেঞ্চের নাম বিচারিক এখতিয়ারসহ উল্লেখ করা হয়। এরমধ্যে ৩০টি দ্বৈত বেঞ্চ এবং ২০টি একক বেঞ্চে বিচারকার্য পরিচালিত হবে।

নির্দেশনা অনুসারে হাইকোর্ট বিভাগের একক বেঞ্চে দায়িত্ব পালন করবেন বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজ, বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরী, বিচারপতি একেএম আসাদুজ্জামান, বিচারপতি মো. রইস উদ্দিন, বিচারপতি মো. ইমদাদুল হক আজাদ, বিচারপতি মো. আতাউর রহমান খান, বিচারপতি শেখ আবদুল আউয়াল, বিচারপতি মামনুন রহমান, বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী, বিচারপতি মো. রেজাউল হাসান, বিচারপতি এএনএম বসির উল্লাহ, বিচারপতি  মো. হাবিবুল গনি, বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর, বিচারপতি ফরিদ আহমেদ, বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরী, বিচারপতি মো. আশরাফুল কামাল, বিচারপতি মোহাম্মদ উল্লাহ, বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার, বিচারপতি একেএম সাহিদুল হক এবং বিচারপতি কাশেফা হোসেন।

এছাড়া হাইকোর্ট বিভাগের দ্বৈত বেঞ্চে দায়িত্ব পালন করবেন—বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মুহম্মদ মাহবুব-উল ইসলাম, বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ারদী, বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি কাজী ইবাদত হোসেন, বিচারপতি সৈয়দ মোহাম্মদ জিয়াউল করিম ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকার, বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ আলী, বিচারপতি এসএম এমদাদুল হক ও বিচারপতি আশীষ রঞ্জন দাস, বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ হোসেন, বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মো. খায়রুল আলম, বিচারপতি আবদুর রব ও বিচারপতি মো. সেলিম, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদার, বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি শাহেদ নূরউদ্দিন, বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি একেএম জহিরুল হক, বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বদরুজ্জামান, বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক আল জলিল, বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি এসএম মনিরুজ্জামান, বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবির, বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াত, বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি মো. জাকির হোসেন, বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দ, বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও মো. সেলিম, বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি ফাতেমা নজীব, বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লা, বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মহিউদ্দিন শামীম, বিচারপতি মাহমুদুল হক ও বিচারপতি কাজী জিনাত হক, বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আখতারুজ্জামান, বিচারপতি খিজির আহমেদ চৌধুরী ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীর, বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খান, বিচারপতি এএসএম আব্দুল মোবিন ও বিচারপতি মো. আতোয়ার রহমান, বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান এবং বিচারপতি এসএম কুদ্দুস জামান ও বিচারপতি কেএম জাহিদ সারওয়ার।

প্রসঙ্গত, বিধি অনুসারে মামলা পরিচালনার এখতিয়ার পরিবর্তনের মাধ্যমে বিচারকদের বিচারিক ক্ষমতা প্রদান ও বেঞ্চ গঠন করা হয়। মামলা জট নিরসনসহ বিভিন্ন কারণে প্রধান বিচারপতি অন্য বিচারপতিদের মাঝে এরূপ এখতিয়ার পরিবর্তন বা বেঞ্চ পুনর্গঠনের নির্দেশ দিয়ে থাকেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর