শনিবার, ১৮ মে ২০২৪, ১১:২৩ অপরাহ্ন

স্নোডেনকে রাশিয়ার নাগরিকত্ব দিলেন পুতিন

রিপোর্টার / ১৫০ বার
আপডেট : মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২

যুক্তরাষ্ট্রের সাবেক ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ) কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনকে রাশিয়ার নাগরিকত্ব দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার এ সংক্রান্ত একটি ডিক্রিতে সই করেছেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

২০১৩ সালে গোপন নজরদারির বিভিন্ন তথ্য ফাঁস করে বিশ্বে আলোড়ন তুলেছিলেন স্নোডেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ এই ফাঁসের ঘটনায় সামনে আসে নিজ দেশের নাগরিকদের ওপর মার্কিন গোয়েন্দা নজরদারির ভয়াবহতা। তথ্যফাঁসের পর থেকেই স্নোডেন পালিয়ে বেড়াচ্ছেন নিজ দেশ থেকে। যুক্তরাষ্ট্র তার বিরুদ্ধে যেসব অভিযোগ এনেছে, তাতে মার্কিন আইন অনুযায়ী তার অন্তত ৩০ বছরের কারাদণ্ড হতে পারে।

যুক্তরাষ্ট্রের ‘মোস্ট ওয়ানটেড’ ব্যক্তির তালিকায় রয়েছে স্নোডেনের নাম। বর্তমানে তিনি রাশিয়ায় রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন। ২০২০ সালের অক্টোবর মাসে তাকে রাশিয়ায় স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেওয়া হয়। এবার তিনি দেশটির নাগরিকত্ব পেলেন। এই বিষয়ে তাৎক্ষণিকভাবে স্নোডেনের প্রতিক্রিয়া জানা যায়নি। ২০১৭ সালে পুতিন বলেছিলেন, মার্কিন গোপননীতি ফাঁস করা ছিল স্নোডেনের ভুল। কিন্তু তিনি বিশ্বাসঘাতক নন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর