রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৩১ পূর্বাহ্ন

সৌদির ইতিহাসে প্রথম নারী নভোচারী রায়ানাহ বার্নাবি

ভয়েস বাংলা রিপোর্ট / ১৭ বার
আপডেট : সোমবার, ২২ মে, ২০২৩

প্রথমবারের মতো মহাকাশে যাচ্ছেন সৌদি নারী নভোচারী রায়ানাহ বার্নাবি। সৌদি আরবের ইতিহাসে প্রথম নারী হিসেবে অনন্য কীর্তি গড়তে যাচ্ছেন তিনি। সৌদি আরবের ভিশন-২০৩০ পূরণের জন্য এএক্স টু মহাকাশ মিশনে যোগ দেবে দেশটি।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) মিশনে সৌদি পুরুষ নভোচারী আলি আল-কারনির সঙ্গে যোগ দেবেন রায়ানাহ বার্নাবি।

৩৩ বছর বয়সী সৌদি নাগরিক বার্নাবি বায়োমেডিকেল সায়েন্সে দুটি ডিগ্রি অর্জন করেছেন। তিনি নিউজিল্যান্ডের ওটাগো বিশ্ববিদ্যালয় থেকে এই বিষয়ে স্নাতক এবং আলফাইসাল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। রায়ানাহ বারনাভি একজন স্তন ক্যানসার গবেষক। এ ছাড়া গবেষণাগার বিশেষজ্ঞ হিসেবে বেশ খ্যাতি রয়েছে তার। ক্যান্সার স্টেম সেল গবেষণায় প্রায় এক দশকের মতো কাজ করার অভিজ্ঞতা অর্জন করেছেন রায়ানাহ।

সৌদি আরবের মহাকাশ অভিযানের এই ফ্লাইটটি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে মহাকাশ স্টেশনে যাত্রা করবে। আল আরাবিয়ার তথ্য মোতাবেক, বেসামরিক বিমান চলাচলের জেনারেল অথরিটি, প্রতিরক্ষা ও ক্রীড়া মন্ত্রণালয় এবং কিং ফয়সাল স্পেশালিস্ট হাসপাতাল ও গবেষণা কেন্দ্রের যৌথ পরিচালনায় সৌদি স্পেস কমিশনের স্পেসফ্লাইট প্রোগ্রামের অংশ হিসেবে বার্নাবি এবং আল-কারনি ছাড়াও নভোচারী মরিয়ম ফেরদৌস এবং আলি আল-গামদিও মিশনে প্রশিক্ষণ গ্রহণ করবেন।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরালের কেনেডি স্পেস সেন্টার থেকে রবিবার বিকেল ৫টা ৩৭ মিনিটে চার নভোচারীসহ মিশনটির যাত্রা শুরু হয়। অ্যাক্সিওম মিশন ২ (অ্যাক্স-২) নামের এই মিশনের অন্য দুই সদস্য হলেন– পেগি হুইটসন ও জন শফনার। তাঁরা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে প্রায় ১০ দিন থাকবেন।

এর আগে, প্রথম আরব দেশ হিসেবে ২০১৯ সালে নিজেদের এক নাগরিককে মহাকাশে পাঠিয়েছিল সংযুক্ত আরব আমিরাত। সেসময় সংযুক্ত আরব আমিরাতের নভোচারী হাজ্জা আল-মানসুরি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ৮ দিন অবস্থান করেছিলেন। চলতি মাসের শেষের দিকে সংযুক্ত আরব আমিরাতের আরেক নাগরিক সুলতান আল-নেয়াদি মহাকাশ যাত্রা করবেন। সূত্র: এএফপি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর