রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:২৫ পূর্বাহ্ন

শ্বাসরুদ্ধকর অভিযানে সোমালিয়ার হোটেলে ৩০ ঘণ্টা জিম্মি দশার অবসান

ভয়েসবাংলা প্রতিবেদক / ৪৫ বার
আপডেট : রবিবার, ২১ আগস্ট, ২০২২

সোমালিয়ার রাজধানী মোগাদিসুর একটি হোটেলে অবস্থান নেওয়া সশস্ত্র জঙ্গিগোষ্ঠী আল শাবাবের অধ্যায়ের অবসান ঘটেছে। শ্বাসরুদ্ধকর অভিযানে ৩০ ঘণ্টার অবরুদ্ধ শেষ করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। জঙ্গিদের হামলায় সব মিলিয়ে অন্তত ১২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। তবে স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, প্রকৃত নিহতের সংখ্যা আরও বেশি।

শুক্রবার গভীর রাতে হঠাৎ রাজধানী মোগাদিসুর হায়াত হোটেলের বাইরে গুলি ও বোমা ফাটিয়ে প্রবেশ করে সশস্ত্র জঙ্গিরা। অবরুদ্ধ করে ফেলে ভেতরে থাকা লোকজনদের। চালায় এলোপাতাড়ি গুলি। এতে হতাহত হন অনেকে। খবর পেয়েই দ্রুত হোটেলের বাইরে অবস্থান নেয় নিরাপত্তা সদস্যরা। জঙ্গিদের সঙ্গে লড়াই চলা অবস্থায় কিছুক্ষণ পর পর ভবনের বাইরে থেকে কালো ধোঁয়া বের হতে দেখা যায়। হোটেলের ভেতরে তাণ্ডব চলা অবস্থায় হামলার দায় স্বীকার করে বিবৃতিতে দেয় দলটি।

দীর্ঘ লড়াইয়ের পর এলো স্বস্তির খবর। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা ফরাসি বার্তা সংস্থা এএফিপকে বলেন, সোমালিয়ান আইনশৃঙ্খলা বাহিনী অবরোধের অবসান ঘটিয়েছে। অস্ত্রধারীরা মারা গেছে। এক ঘণ্টা ধরে ভবনের ভেতর থেকে কোনও গুলির আওয়াজ আসেনি’। তবে দীর্ঘ ৩০ ঘণ্টার রক্তক্ষয়ী লড়াইয়ে হোটেলটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। শুক্রবার রাত এবং শনিবার নিরাপত্তা বাহিনীর গোলাবর্ষণে হোটেলটি প্রায় ধ্বংসস্তূপে পরিণত।

যদিও হামলার অবসান শেষ হয়েছে কিনা তা স্বাধীনভাবে সত্যতা যাচাই করতে পারেনি ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এদিকে বার্তা সংস্থা রয়টার্সকে এক পুলিশ কর্মকর্তা বলেন, দুটি গাড়ি বোমা বিস্ফোরণের মধ্যে দিয়ে শুক্রবার সন্ধ্যায় হোটেলটিতে প্রবেশ করে সশস্ত্র জঙ্গিরা। তাদের লক্ষ্য ছিল মূলপ্রবেশ দ্বার উড়িয়ে দেওয়া। এখনও ওই এলাকায় নিরাপত্তা বাহিনীর কঠোর অবস্থানে রয়েছে। সোমলিয়ায় দীর্ঘদিন ধরে এই জঙ্গি গোষ্ঠীটি অস্থিরতা তৈরি করে রেখেছে। জিম্মি, লুটপাট, অপহরণ, বোমা হামলা ঘটিয়ে থাকে। তাদের হামলায় এ পর্যন্ত বহু মানুষ প্রাণ হারিয়েছেন।সূত্র: বিবিসি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর