শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:৩৮ অপরাহ্ন

সেরা একাদশের অধিনায়ক বাবর, নেই কোনও ভারতীয়

ভয়েস বাংলা প্রতিবেদক / ৩৪১ বার
আপডেট : সোমবার, ১৫ নভেম্বর, ২০২১

বিশ্বকাপের সেরা একাদশ, অথচ সেখানে স্থান হয়নি কোনও ভারতীয় তারকার। ক্রিকেট বিশ্বকাপে এমন ঘটনা কমই আছে! তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা ক্রিকেটার হতে না পারলেও সেরা একাদশের অধিনায়ক ঠিকই হয়েছেন পাকিস্তানের বাবর আজম। নেতৃত্ব দিয়ে পাকিস্তানকে সেমিফাইনালে তুলতে তার অবদান ছিল অসামান্য। টুর্নামেন্টের সর্বোচ্চ ৩০৩ রান এসেছে বাবরের ব্যাট থেকেই। পাশাপাশি পুরো টুর্নামেন্টেই ঠাণ্ডা মাথায় অসাধারণ নেতৃত্ব দিয়েছেন।

কিউইদের হারিয়ে রবিবার রাতে প্রথমবারের মতো শিরোপা উৎসব করেছে অস্ট্রেলিয়া। সোমবার এই টুর্নামেন্টের খেলোয়াড়দের পারফরম্যান্স বিবেচনায় নিয়ে সেরা একাদশ ঘোষণা করে আইসিসি। যাকে অফিসিয়াল ভাষায় বলা হচ্ছে ‘মোস্ট ভ্যালুয়েবল টিম অব দ্য টুর্নামেন্ট’। ধারাভাষ্যকার, সাবেক ক্রিকেটার ও সাংবাদিকদের নিয়ে গড়া নির্বাচক প্যানেলের মাধ্যমে বিশ্বকাপের সেরা একাদশটি সাজানো হয়েছে। এই একাদশে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার ক্রিকেটাররা জায়গা পেলেও কোন ভারতীয় ক্রিকেটারের সুযোগ হয়নি। বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার তিন ক্রিকেটার সেরা একাদশে সুযোগ পেয়েছেন। ওপেনার ডেভিড ওয়ার্নার ছাড়াও আছেন অ্যাডাম জাম্পা ও জশ হ্যাজেলউড। ওয়ার্নার ৭ ম্যাচে ৪৮.১৬ গড়ে ২৮৯ রান করেছেন। জাম্পা ১৩ ও হ্যাজেলউড নিয়েছেন ১১ টি উইকেট। ইংল্যান্ড থেকে সুযোগ পেয়েছেন উইকেটকিপার ব্যাটার জস বাটলার এবং অলরাউন্ডার মঈন আলী। বিশ্বকাপে বাটলার ৮৯.৬৬ গড়ে ২৬৯ রান করেছেন, পাশাপাশি তার ডিসমিসাল আছে ৫টি। এছাড়া অলরাউন্ডার মঈন আলী ৯২ রান ও ৭ উইকেট নিয়েছেন।

বিশ্বকাপের সেরা একাদশের অধিনায়ক নির্বাচিত হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ৭ ম্যাচে করেছেন ৩০৩ রান। দক্ষিণ আফ্রিকা থেকে সুযোগ পেয়েছেন দু’জন। এইডেন মার্করাম ৫৪ গড়ে ১৬২ রান করেছেন। এছাড়া আইনরিখ নর্কিয়া ৯ উইকেট নিয়েছেন। নিউজিল্যান্ড থেকে পেসার ট্রেন্ট বোল্টও একাদশে সুযোগ পেয়েছেন। তিনি নিয়েছেন ১৩ উইকেট। শ্রীলঙ্কা থেকে সুযোগ পাওয়া ক্রিকেটার হলেন চারিথ আসালাঙ্কা ও ওয়ানিন্দু হাসারাঙ্গা। ব্যাট হাতে ২৩১ রান করেছেন আসালাঙ্কা। অন্যদিকে লেগস্পিনার ওয়ানিন্দু সেরা একাদশে সুযোগ পেতে শিকার করেছেন ১৬ উইকেট।

আইসিসির সেরা একাদশ: বাবর আজম (অধিনায়ক, পাকিস্তান), ডেভিড ওয়ার্নার ( অস্ট্রেলিয়া), জস বাটলার (উইকেটকিপার, ইংল্যান্ড), মঈন আলী (ইংল্যান্ড), চারিথ আসালাঙ্কা (শ্রীলঙ্কা), এইডেন মার্করাম (দক্ষিণ আফ্রিকা), ওয়ানিন্দু হাসারাঙ্গা (শ্রীলঙ্কা), অ্যাডাম জাম্পা (অস্ট্রেলিয়া), জশ হ্যাজেলউড (অস্ট্রেলিয়া), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), আইনরিখ নর্কিয়া (দক্ষিণ আফ্রিকা)। দ্বাদশ ক্রিকেটার হিসেবে আছেন শাহীন শাহ আফ্রিদি (পাকিস্তান)।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর