রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন

সেনাবাহিনীতে কমিশন পেয়েছেন ১৪৮ জন

ভয়েস বাংলা রিপোর্ট / ১২ বার
আপডেট : মঙ্গলবার, ৬ জুন, ২০২৩

বাংলাদেশি ১৪৬ জন ও দুই বিদেশিসহ ১৪৮ জন বাংলাদেশ মিলিটারি একাডেমির (বিএমএ) ৮৪তম বিএমএ দীর্ঘ মেয়াদি কোর্সের কমিশন লাভ করেছেন।

মঙ্গলবার (৬ জুন) সকালে এ উপলক্ষে চট্টগ্রামের ভাটিয়ারি বিএমএ প্যারেড গ্রাউন্ডে রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। ভারতীয় সেনাবাহিনী প্রধান জেনারেল মনোজ পান্ডে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মনোজ্ঞ কুচকাওয়াজ পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন এবং পরে তিনি কৃতি ক্যাডেটদের মাঝে পুরস্কার বিতরণ করেন। ১৪৬ জন বাংলাদেশি ও দুই বিদেশিসহ ১৪৮ জন কমিশন লাভ করেন।

আন্তবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, দীর্ঘ তিন বছরের কঠোর সামরিক প্রশিক্ষণ শেষে এই মনোজ্ঞ কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এর মাধ্যমে ৮৪তম বিএমএ দীর্ঘ মেয়াদি কোর্সের ১৪৬ জন বাংলাদেশি অফিসার ক্যাডেট কমিশন লাভ করেন। এরমধ্যে ১২৩ জন পুরুষ ও ২৩ জন নারী রয়েছেন। এছাড়াও কমিশন পাওয়াদের মধ্যে দুই জন বিদেশিও রয়েছেন। যাদের একজন দক্ষিণ সুদানের এবং একজন তানজানিয়ার নাগরিক। বিদেশি নবীন অফিসাররা স্বদেশে ফেরার পর নিজ নিজ দেশের সেনাবাহিনীতে যোগ দেবেন।aaaaa

সব বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ব্যাটালিয়ন সিনিয়র আন্ডার অফিসার শেখ সাব্বির আহমেদ ৮৪তম বিএমএ দীর্ঘ মেয়াদি কোর্সের সেরা চৌকস অফিসার ক্যাডেট বিবেচিত হন ও অসামান্য গৌরবমণ্ডিত ‘সোর্ড অব অনার’ এবং কোম্পানি সার্জেন্ট মেজর মোহাম্মদ তানভীর রহমান তপু সামরিক বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ‘সেনাবাহিনী প্রধান স্বর্ণপদক’ অর্জন করেন। অফিসার ক্যাডেট এমারটন জন কম্বো (তানজানিয়া) শ্রেষ্ঠ বিদেশি অফিসার ক্যাডেট হিসেবে ‘বাংলাদেশ-ভারত সম্প্রীতি ট্রফি’ অর্জন করেন।

পরে প্রশিক্ষণ সমাপনকারী অফিসার ক্যাডেটরা নিজেকে দেশমাতৃকার সেবায় আত্মনিয়োগের শপথ গ্রহণ করেন। এরপর অনুষ্ঠানে আগত প্রধান অতিথি, নির্বাচিত অতিথিরা এবং অফিসার ক্যাডেটদের পিতা-মাতা ও নির্বাচিত অভিভাবকরা সদ্য কমিশনপ্রাপ্ত অফিসারদেরকের র‌্যাংক ব্যাজ পরিয়ে দেন।

অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি বিএমএ প্যারেড গ্রাউন্ডে এসে পৌঁছালে জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ড, কমান্ড্যান্ট বিএমএ এবং জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) ২৪ পদাতিক ডিভিশন ও এরিয়া কমান্ডার চট্টগ্রাম এরিয়া তাকে অভ্যর্থনা জানান। অনুষ্ঠানে ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তারা এবং সদ্য কমিশন পাওয়া অফিসারদের পিতা-মাতা ও অভিভাবকরা উপস্থিত থেকে বর্ণাঢ্য এ কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর