শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:২১ অপরাহ্ন

সুইডেনে ধর্ম অবমাননা ‘আপত্তিকর ও অসম্মানজনক’: ইইউ

ভয়েস বাংলা প্রতিবেদক / ১৩ বার
আপডেট : রবিবার, ২ জুলাই, ২০২৩

সুইডেনের রাজধানী স্টকহোমে ঈদের দিন কোরআন পোড়ানোর ঘটনায় নিন্দা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। শনিবার জোটের পক্ষ থেকে বলা হয়েছে, কোরআন বা অন্য কোনও পবিত্র গ্রন্থের কপি পোড়ানো ‘আপত্তিকর ও অসম্মানজনক। যা স্পষ্ট উস্কানিমূলক কাজ।
সম্প্রতি স্টকহোমে বিক্ষোভের সময় পবিত্র কোরআন অবমাননার একটি কর্মসূচি পালনের অনুমতি দেয় সুইডিশ সরকার। পরে বুধবার (২৮ জুন) ঈদুল আজহার দিনে ইরাক থেকে আসা অভিবাসী সলমন মোমিকা মসজিদের সামনে দাঁড়িয়ে কোরআন পোড়ান। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা পাশে দাঁড়িয়ে থাকলেও কোনও ব্যবস্থা নেয়নি।
এ ঘটনায় ক্ষোভে ফুঁসছে মুসলিম ও আরব বিশ্ব। প্রতিবাদে ইরাকসহ বিভিন্ন জায়গায় বিক্ষোভ হয়েছে। ইইউ’র বিদেশ ও নিরাপত্তা নীতি বিষয়ক মুখপাত্র নাবিলা মাসরালি এক বিবৃতিতে বলেছেন, বর্ণবাদ, জেনোফোবিয়া সম্পর্কিত ঘটনা ইউরোপে কোনও স্থান নেই। সুইডেনে যে ব্যক্তি কোরআন পুড়িয়েছে ওই ঘটনার নিন্দা জানাচ্ছে ইইউ।
আলোচনার জন্য আগামী সপ্তাহে জেদ্দায় নির্বাহী কমিটির জরুরি বৈঠক ডেকেছে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন। একজন মুখপাত্র বলেছেন, এই জঘন্য কাজের বিরুদ্ধে গৃহীত ব্যবস্থা নিয়ে আলোচনা করা হবে বৈঠকে। সূত্র: মিডল ইস্ট মনিটর, আনাদোলু এজেন্সি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর