রবিবার, ১৯ মে ২০২৪, ০২:৩২ পূর্বাহ্ন

সীতাকুণ্ডে আগুনের ঘটনা তদন্তে ৪ কমিটি

ভয়েসবাংলা প্রতিবেদক / ১৫৯ বার
আপডেট : রবিবার, ৫ জুন, ২০২২

চট্টগ্রামের সীতাকুণ্ডে বেসরকারি বিএম কন্টেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে পৃথক চারটি তদন্ত কমিটি গঠিত হয়েছে। রবিবার (৫ জুন) জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস, কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষ পৃথক চারটি তদন্ত কমিটি গঠন করে।

জেলা প্রশাসনের পক্ষ থেকে ৯ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। রবিবার (৫ জুন) জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়। কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। কমিটির আহ্বায়ক চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক বদিউল আলম। অন্য সদস্যদের মধ্যে রয়েছেন- পুলিশ সুপার আশরাফুল করিম, সীতাকুণ্ডের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাহাদাত হোসেন, সহকারী পুলিশ সুপার জসীম উদ্দীন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সজীব কুমার চক্রবর্তী, কলকারখানা পরিদর্শন অধিদফতরের উপ-মহাপরিদর্শক আব্দুল্লাহ আল সাকিব মুবাররাত, পরিবেশ অধিদফতরের উপপরিচালক ফেরদৌস আনোয়ার, ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক ফারুক হোসেন সিকদার, বিস্ফোরক পরিদর্শক তোফাজ্জল হোসেন। বিস্ফোরণের কারণ অনুসন্ধান, ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ এবং ভবিষ্যতে এমন দুর্ঘটনারোধে সুপারিশমালা তদন্ত প্রতিবেদনে উল্লেখ করতে বলা হয়েছে।

এদিকে ঘটনা তদন্তে বিস্ফোরণ ও আগুনের ঘটনায় ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরের পক্ষ থেকে সাত সদস্যের কমিটি গঠন করা হয়েছে। ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন) লেফটেন্যান্ট কর্নেল রেজাউল করিমকে প্রধান করে গঠিত কমিটিতে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালককে সদস্য সচিব করা হয়েছে।

কমিটিকে অগ্নিকাণ্ডের কারণ উদ্ঘাটন, ক্ষতিগ্রস্ত সম্পদের বিবরণ, ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ, সম্পদের স্থিরচিত্র ও অন্যান্য ব্যবস্থাদিসহ প্রাসঙ্গিক বিষয়গুলো অনুসন্ধান করে পাঁচ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনায় আরও বলা হয়, ডিপোর কর্মচারীদের মধ্যে অসন্তোষ ছিল কিনা তাও যেন অনুসন্ধানে উঠে আসে।

একই ঘটনায় চট্টগ্রাম কাস্টমসের পক্ষ থেকে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কাস্টমসের অতিরিক্ত কমিশনার শফিউদ্দিনকে কমিটির প্রধান করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন যুগ্ম কমিশনার তারেক হাসান, সালাহউদ্দিন রিজভী, সহকারী কমিশনার উত্তম চাকমা ও রাজস্ব কর্মকর্তা বিকাশ দাশ। কাস্টমস কমিশনার ফখরুল আলম বলেন, বিষয়টি তদন্ত করে দ্রুত সময়ের মধ্যে তদন্ত কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এদিকে, তিন সদস্যের কমিটি গঠন করেছে বন্দর কর্তৃপক্ষ। টার্মিনাল ম্যানেজার, ডেপুটি ডিরেক্টর ও কাস্টমস ডিসিকে কমিটির সদস্য করা হয়েছে। তিন দিনের মধ্যে কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাজাহান বলেন, বন্দর থেকে একটি তদন্ত কমিটি গঠন করেছি। এ ঘটনায় কোনও অনিয়ম ছিল কিনা তা তদন্ত কমিটি অনুসন্ধান করবে। নিরাপত্তায় বা অগ্নিনির্বাপণে কোনও ঘাটতি ছিল কিনা এসব বিষয় তদন্ত করে প্রতিবেদন দেবে কমিটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর