রবিবার, ১৯ মে ২০২৪, ০২:১০ পূর্বাহ্ন

সিঙ্গাপুরে বিভিন্ন দেশের গোয়েন্দাপ্রধানদের গোপন বৈঠক

ভয়েস বাংলা রিপোর্ট / ১৮ বার
আপডেট : সোমবার, ৫ জুন, ২০২৩

বিশ্বের প্রায় ২৪টি দেশের গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা এশিয়ার বৃহত্তম নিরাপত্তা সম্মেলনের আড়ালে গোপন বৈঠক করেছেন। রবিবার (৪ জুন) সিঙ্গাপুরের শাংরি-লা নিরাপত্তা সম্মেলন চলাকালে এই বৈঠক করেন তারা। এক প্রতিবেদনে রয়টার্স এ খবর জানিয়েছে।

শাংরি-লা সম্মেলনে মার্কিন গোয়েন্দা বিভাগের পরিচালক এভ্রিল হেইনস। ছবি: রয়টার্স

বেশ কয়েক বছর ধরে সিঙ্গাপুর সরকার এমন গোপন বৈঠকের আয়োজন করে থাকে। নিরাপত্তা সম্মেলনের ভেন্যুতে না হয়ে পৃথক স্থানে আয়োজিত হয় এ বৈঠকগুলো। বরাবরই বিষয়টি গোপন করে আসছে তারা।

গোয়েন্দা প্রধানদের এই বৈঠকে মার্কিন প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করেছিলেন রাষ্ট্রটির জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালক এভ্রিল হেইনস। দুই পরাশক্তির মধ্যে উত্তেজনা চললেও বৈঠকে উপস্থিত ছিলেন চীনা প্রতিনিধিও। ভারত, ব্রিটেন, কানাডা, অস্ট্রেলিয়া নিউ জিল্যান্ডসহ অন্যান্য দেশের প্রতিনিধিরা থাকলেও রাশিয়া থেকে কেউ ছিল না বলে সূত্রের বরাতে জানিয়েছে রয়টার্স।

বৈঠক সম্পর্কে জ্ঞাত এক সূত্র জানায়, ‘গোয়েন্দা কর্মকর্তাদের মধ্যে একটি অব্যক্ত সম্পর্ক রয়েছে। প্রকাশ্য ও আনুষ্ঠানিক কূটনীতি যখন কঠিন হয়ে পড়ে, তখনও তারা সুষ্ঠুভাবে আলোচনা করতে পারেন। উত্তেজনার সময়ে এ বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।’

গোপন বৈঠকটি নিয়ে সিঙ্গাপুরের মার্কিন দূতাবাসকে জিজ্ঞাসা করা হলে তারা জানায়, এ বিষয়ে কিছু জানে না তারা। চীন ও ভারত সরকারও বিষয়টি নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। তবে বড় ধরনের গোয়েন্দা বৈঠকগুলো সাধারণত গোপনেই হয়ে থাকে।

মূল নিরাপত্তা বৈঠক, অর্থাৎ শাংরি-লা নিরাপত্তা সম্মেলনে ৪৯ টি দেশ থেকে প্রায় ৬ শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করেন। সম্মেলনের পাশাপাশি শাংরি-লা হোটেলে বিভিন্ন দেশের মধ্যে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বৈঠকও হচ্ছে। সূত্র: রয়টার্স


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর