রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৪৯ পূর্বাহ্ন

সিআরআই পলিসি ক্যাফে: জনপরিসরে নারীর নিরাপত্তা

ভয়েসবাংলা প্রতিবেদক / ৪৫ বার
আপডেট : শুক্রবার, ২৬ আগস্ট, ২০২২

লঞ্চের কেবিন থেকে রাতে ওয়াশরুমে যাচ্ছিলেন ঢাকা থেকে বরিশালে রাতের লঞ্চের এক (তরুণী) যাত্রী। সকালে বাড়ি পৌঁছাবেন। কিন্তু লঞ্চে ওঠার পর থেকে একটি লোক তার পিছু নেয়। রাতে ওয়াশরুম থেকে ফিরে দেখেন—লোকটি তার কেবিনের দরজার সামনে দাঁড়ানো। খুব দ্রুতই রুমি বুঝে ফেলেন—কেবিনের দরজা খুললেই তাকে ঠেলে নিয়ে কেবিনে ঢুকে যাবে এই লোক। সঙ্গে সঙ্গেই সহায়তার জন্য চিৎকার করেন তিনি। কিন্তু তার এই চিৎকার শুনে যারা এগিয়ে আসেন, তারা ওই পুরুষ লোকটিকে কিছু না বলে রুমিকেই বলেন, রাতে কেবিন থেকে বের হওয়া উচিত হয়নি। এরপর তার পোশাক নিয়ে শুরু হয় আলোচনা।

অতীতে বাংলাদেশে পহেলা বৈশাখে সোহরাওয়ার্দী উদ্যানের সামনের ঘটনা, বা সম্প্রতি নরসিংদী রেলস্টেশনে ঘটে যাওয়া ঘটনাগুলোরই একটি বাস্তব উদাহরণ ওপরের ঘটনা। জনপরিসরে নারীর নিরাপত্তা নিয়ে শুধু বাংলাদেশ নয়, সারা বিশ্বেই উৎকণ্ঠা রয়েছে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের লিঙ্গ সমতার ইনডেক্সে বাংলাদেশ যত ওপরের দিকে যাচ্ছে, ততই এ ধরনের ঘটনা ও তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য কার্যক্রম এগিয়ে নেওয়া হচ্ছে।

জনপরিসরে নারীর নিরাপত্তা নিয়ে তেমনই এক গবেষণাধর্মী কাজ করছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর তরুণদের প্ল্যাটফর্ম ইয়াং বাংলা, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) বাংলাদেশের মানবাধিকার প্রোগ্রাম এবং জাতীয় মানবাধিকার কমিশন। জনপরিসরে নারীর নিরাপত্তা বিষয়ে সমাজের সংশ্লিষ্ট অংশীজন, তরুণ সমাজ ও নাগরিকদের ধারণা, দৃষ্টিভঙ্গি ও আচরণে ইতিবাচক পরিবর্তন আনার লক্ষ্য নিয়ে শুরু হওয়া এই ক্যাম্পেইনের আরও একটি লক্ষ্য হচ্ছে—এ সম্পর্কিত বিষয়ে নীতিমালার সীমাবদ্ধতা চিহ্নিত করে তা নীতিনির্ধারকদের অবহিত করা এবং নীতিনির্ধারণী পর্যায়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া। এ কারণেই ‘জনপরিসরে নারীর নিরাপত্তা’ শীর্ষক ক্যাম্পেইন ও গবেষণা কার্যক্রম শেষে এ বিষয়ে সিআরআই পলিসি ক্যাফেতে তরুণদের সঙ্গে আলোচনা করেন নীতিনির্ধারকরা।

তরুণদের সঙ্গে নীতিনির্ধারণী পর্যায়ের এই আলোচনায় উপস্থিত ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক। এছাড়া ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও ইউএনডিপি বাংলাদেশের ডেপুটি আবাসিক প্রতিনিধি ভ্যান গুয়েন আলোচনায় অংশ নেন। প্যানেল আলোচনায় উপস্থিত ছিলেন— নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর, বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্কের সভাপতি ডিআইজি আমেনা বেগম, বিআরটিএ (আরবান ট্রান্সপোর্ট) অতিরিক্ত সচিব নীলিমা আখতার, জাতীয় মানবাধিকার কমিশনের অনারারি সদস্য জেসমিন আরা বেগম এবং বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন। এছাড়া জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাসিমা বেগম রেকর্ডকৃত ভিডিও বক্তব্য প্রদান করেন।

রাদওয়ান মুজিব সিদ্দিক ও সজীব ওয়াজেদ জয়

রাদওয়ান মুজিব সিদ্দিক ও সজীব ওয়াজেদ জয়

২০২০ সালের ১৪ অক্টোবর ‘জনপরিসরে নারীর নিরাপত্তা’ বিষয়ক সচেতনতামূলক ক্যাম্পেইনের যাত্রা শুরু হয়। এই ক্যাম্পেইনের সঙ্গে একাত্মতা ঘোষণা করেন সিআরআই চেয়ারপারসন সজীব ওয়াজেদ জয়, সিআরআই ট্রাস্টি ও ভাইস-চেয়ারপারসন সায়মা ওয়াজেদ এবং সিআরআই ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক।

কার্যক্রম শুরুর পর থেকে মাঠ পর্যায়ের পাশাপাশি অনলাইন মাধ্যমেও ক্যাম্পেইনটি পরিচালিত হয়। মাঠ পর্যায়ের এই ক্যাম্পেইনে ‘ইয়াং বাংলা’র সঙ্গে সম্পৃক্ত ১০টি যুব সংগঠন বাংলাদেশের ১০টি জেলায়— ঢাকা, নারায়ণগঞ্জ, বরিশাল, পটুয়াখালী, খুলনা, নড়াইল, চট্টগ্রাম, রাঙ্গামাটি, নওগাঁ ও রাজশাহীতে কাজ করে। এই জেলাগুলোতে ২৯ জন প্রশিক্ষকের মাধ্যমে প্রশিক্ষিত ২ হাজার ২০০ স্বেচ্ছাসেবী, স্থানীয় গণমাধ্যমকর্মী, নাগরিক সমাজ ও গণপরিবহন শ্রমিকদের সম্পৃক্ত করে অংশীজন সভার আয়োজন করে। এসব সভায় এক হাজার অংশীজন এবং বিভিন্ন শ্রেণি-পেশার সাড়ে ১১ হাজার মানুষ সরাসরি অংশগ্রহণ করেন।

সিআরই সূত্র জানিয়েছে, দুই বছরব্যাপী এই ক্যাম্পেইন কর্মসূচিটি সফলভাবে সম্পন্ন হয়েছে। জনপরিসরে নারীর নিরাপত্তা’ নিয়ে নীতিনির্ধারকদের সঙ্গে তরুণদের অংশগ্রহণমূলক এই অনুষ্ঠানটির সমাপনী পর্ব শুক্রবার বিকাল সাড়ে ৫টায় প্রচারিত হবে বেসরকারি সময় টেলিভিশনে।

উল্লেখ্য, দেশের নীতিনির্ধারণে তরুণদের কণ্ঠ হিসেবে ৮ বছর ধরে কাজ করছে এই পলিসি ক্যাফে। জাতীয় নীতিনির্ধারণে তরুণদের চাওয়া-পাওয়া ও দৃষ্টিভঙ্গি প্রকাশের জন্য জনপ্রিয় একটি প্ল্যাটফর্ম এটি। এই প্ল্যাটফর্মে জাতীয় উন্নয়ন ও সম্ভাবনা সংশ্লিষ্ট সব বিষয়েই আলোচনা হয়। দেশের নীতিনির্ধারক পর্যায়ে তরুণ প্রজন্মকে সংশ্লিষ্ট করার একটি প্ল্যাটফর্ম পলিসি ক্যাফে। এটি এমন এক ব্যবস্থা, যেখানে নীতিনির্ধারকদের সঙ্গে আলোচনার সুযোগ পান তরুণরা। অপরদিকে তরুণদের চাওয়া-পাওয়াগুলো নীতিনির্ধারকদের কাছে সহজেই পৌঁছানো সম্ভব হয়। তথ্যসূত্র: বাসস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর