শনিবার, ১৮ মে ২০২৪, ১১:১৮ অপরাহ্ন

সার্বভৌমত্ব ও স্বাধীনতার মূল্যবোধকে সর্বোচ্চ গুরুত্ব দেয় বাংলাদেশ

ভয়েস বাংলা রিপোর্ট / ১৩ বার
আপডেট : বৃহস্পতিবার, ১৫ জুন, ২০২৩

র‌্যাব ইস্যুতে বাংলাদেশের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থানের প্রতি চীনের সমর্থন সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রতিক্রিয়া জানিয়েছে।
বৃহস্পতিবার (১৫ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেসবুক পেজে প্রকাশিত এক বিবৃতিতে বিষয়টি উল্লেখ করা হয়।
বিবৃতিতে বলা হয়, পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাম্প্রতিক কিছু মন্তব্যের পরিপ্রেক্ষিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের মন্তব্য নোট করেছে। মুখপাত্রের বক্তব্যের পরিপ্রেক্ষিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জোর দিয়ে বলতে চায়, যে কোনো আত্মমর্যাদাশীল দেশের মতো দেশে এবং বিদেশে নিজস্ব কর্মপন্থা নির্ধারণে সার্বভৌমত্ব ও স্বাধীনতার মূল্যবোধকে সর্বোচ্চ গুরুত্ব দেয় বাংলাদেশ। জনগণের উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অগ্রাধিকার দিচ্ছেন।
এতে বলা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিকল্পিত ‘সকলের প্রতি বন্ধুত্ব, কারও প্রতি বিদ্বেষ নয়’-এই নীতির ভিত্তিতে স্বাধীন এবং বৈদেশিক নীতি অনুসরণ করার জন্য বাংলাদেশ নিজেদের সার্বভৌম অধিকারে সংশ্লিষ্ট সবার (বিদেশি বন্ধু রাষ্ট্রদের) কাছ থেকে সম্মান আশা করে।
এর আগে, বুধবার (১৪ জুন) চী‌নের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েবিন যুক্তরাষ্ট্রকে নি‌য়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার সাম্প্রতিক বক্তব্যের প‌রোক্ষ সমর্থন দেন। তিনি যুক্তরাষ্ট্রের নাম উল্লেখ না ক‌রে ব‌লে‌ন, একটি নির্দিষ্ট দেশ দীর্ঘদিন ধরে গণতন্ত্র ও মানবাধিকারের অজুহাতে বাংলাদেশ এবং অন্যান্য উন্নয়নশীল দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে আসছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু বাংলাদেশের জনগণের শক্ত অবস্থানই নয়, আন্তর্জাতিক সম্প্রদায়ের; বিশেষ করে উন্নয়নশীল বিশ্বের বড় অংশের মনের কথাও বলেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর