শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:৩৮ অপরাহ্ন

সার্কের মহাসচিব পদে এগিয়ে বাংলাদেশের গোলাম সারওয়ার

রিপোর্টার / ২৩ বার
আপডেট : বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২৩

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা- সার্কের নতুন মহাসচিব হওয়ার দৌড়ে এগিয়ে আছেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সারওয়ার। প্রধানমন্ত্রীর সবুজ সংকেত পেলে পররাষ্ট্র মন্ত্রণালয় নতুন মহাসচিবের নাম ঘোষণা করবেন বলে জানা গেছে।

সূত্রগুলো জানায়, কয়েকজন সাবেক ও বর্তমান কূটনীতিক ওই পদের বিষয়ে আগ্রহ দেখালেও মন্ত্রণালয় গোলাম সারওয়ারকে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

মনোনয়ন পদ্ধতি সম্পর্কে জানেন এমন একজন কর্মকর্তা বলেন, মহাসচিবের নাম প্রস্তাব করে প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য একটি সামারি পাঠানো হয়। প্রধানমন্ত্রীর দফতর থেকে সবুজ সংকেত পাওয়ার পর সার্ক সচিবালয়কে নতুন মহাসচিবের বিষয়ে জানানো হয়েছে। এ বিষয়ে অন্যান্য দেশের ভূমিকা জানতে চাইলে তিনি বলেন, তাদের মতামত নেওয়া বা অনুমোদনের প্রয়োজন নেই। বাংলাদেশ যাকে নিয়োগ দেবে তিনিই হবেন পরবর্তী মহাসচিব।

বিসিএস দশম ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা গোলাম সারওয়ার ১৯৯০ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। ৩৩ বছরের কূটনৈতিক জীবনে তিনি ইয়াঙ্গুন, কাঠমান্ডু, ওয়াশিংটন ডিসি ও জেদ্দায় বিভিন্ন পদে কর্মরত ছিলেন। এছাড়া তিনি সুইডেনে রাষ্ট্রদূত হিসাবে কাজ করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি দক্ষিণ-পূর্ব এশিয়া অনুবিভাগের মহাপরিচালক ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী গোলাম সারওয়ার জার্মানিতে ডিপ্লোমা অর্জন করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের নিয়ার ইস্ট-সাউথ এশিয়া সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ থেকে সিনিয়র এক্সিকিউটিভ কোর্স করেছেন।

বাংলাদেশ থেকে মহাসচিব নিয়োগের বিষয়টি সামনে আসে যখন অন্যান্য ছয়টি রাষ্ট্র আফগানিস্তান থেকে মহাসচিব নিয়োগের বিষয়ে তাদের দ্বিমতের কথা জানান। বর্তমান মহাসচিব শ্রীলঙ্কার ইসালা রুয়ান ভিরাকনের আগামী ২৮ ফেব্রুয়ারি দায়িত্ব শেষ হবে। মেয়াদ শেষ হওয়ার পরে অক্ষর ক্রমানুসারে আফগানিস্তান থেকে মহাসচিব নিয়োগের কথা থাকলেও ওই দেশে অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতির কারণে বাংলাদেশ থেকে মহাসচিব নিয়োগ দেওয়ার বিষয়ে অন্যান্য সদস্য রাষ্ট্র সম্মত হয়েছে।

সার্কের প্রথম মহাসচিব ছিলেন বাংলাদেশের আবুল আহসান। তিনি ১৯৮৭ থেকে ১৯৮৯ পর্যন্ত দায়িত্ব পালন করেন। এরপর দ্বিতীয় মহাসচিব হিসেবে দায়িত্ব পান কামা রহিম। ২০০২ থেকে ২০০৫ পর্যন্ত দায়িত্ব পালন করেন তিনি।

১৯৮৫ সালে বাংলাদেশের উদ্যোগে সার্ক প্রতিষ্ঠা হয়। সার্কের সচিবালয় নেপালের কাঠমান্ডুতে এবং ১৯৮৭ সালে একজন বাংলাদেশিকে প্রথম মহাসচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর