শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৪৮ অপরাহ্ন

সাবিনাদের বরণের দিনে ক্রিকেটেও বিশ্বকাপ বাছাইয়ের সেমিফাইনালে মেয়েরা

ভয়েসবাংলা প্রতিবেদক / ১৫৪ বার
আপডেট : বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২

মেয়েদের ফুটবলে স্মরণীয় এই দিনে ক্রিকেট থেকেও সুখবর দিয়েছে বাংলাদেশের মেয়েরা। মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ের সেমিফাইনালে পৌঁছে গেছে নিগার সুলতানারা। সাফ জয় করে দেশে ফিরেছে বাংলাদেশের নারী ফুটবলাররা। দেশের ক্রীড়াপ্রেমী মানুষেরা তাদের পরম ভালোবাসায় বরণ করে নিয়েছেন। উৎসবের নগরীতে রূপ নিয়েছিল ঢাকা।

আজ (বুধবার) আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে যুক্তরাষ্ট্রকে ৫৫ রানে হারিয়েছে বাংলাদেশ। মুর্শিদা খাতুন ও নিগারের অপরাজিত হাফসেঞ্চুরিতে নির্ধারিত ২০ ওভারে ১ উইকেটে ১৫৮ রান করে লাল-সবুজ জার্সিধারী। সেই লক্ষ্যে খেলতে নেমে ৩ উইকেটে ১০৩ রান করে যুক্তরাষ্ট্র। তাতে ‘এ’ গ্রুপে তিন খেলার সবকটি জিতে সেমিফাইনালে পৌঁছে গেছে বাংলাদেশের মেয়েরা।

টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা খুব একটা ভালো ছিল না বাংলাদেশের। ১০ রান করে ফিরে যান ওপেনার শামীমা সুলতানা। ওই শেষ, আর কোনও উইকেট হারায়নি। দারুণ ব্যাটিংয়ে যুক্তরাষ্ট্র বোলারদের ওপর চাপ তৈরি করেন মুর্শিদা-নিগার। নিজেদের সঙ্গে দলের রান বাড়িয়ে নেন তারা।

১৩৮ রানের অবিচ্ছিন্ন জুটির পথে মুর্শিদা খেলেন অপরাজিত ৭৭ রানের ইনিংস। ম্যাচসেরার পুরস্কার জেতা এই ব্যাটার ৬৪ বলের ইনিংসটি সাজান ৯ বাউন্ডারিতে। আর অধিনায়ক নিগার খেলেন অপরাজিত ৫৬ রানের ইনিংস। ৪০ বলের ইনিংসে তিনি মারেন ৬ বাউন্ডারি ও ১ ছক্কা। বাংলাদেশের হারানোর একমাত্র উইকেটটি নেন স্নিগ্ধা পল।

১৫৯ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই এলোমেলো যুক্তরাষ্ট্র। মাত্র ১২ রানে তারা হারায় ২ উইকেট। রানের খাতা খোলার আগেই ফিরে যান স্নিগ্ধা। আর ১ রান করে রানআউট দিশা ধিংগ্রা। এরপর অধিনায়ক সিন্ধু শ্রীহার্শা অপরাজিত ৭৪ রানের ইনিংস খেলেও দলকে জেতাতে পারেননি। ২৬ রানে অপরাজিত ছিলেন লিসা রামজিত। বাংলাদেশের সালমা খাতুন ও নাহিদা আক্তার দুজনই নেন একটি করে উইকেট।

২০২৩ সালে দক্ষিণ আফ্রিকায় বসবে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। সংযুক্ত আরব আমিরাতের এই বাছাই পর্বের দুই ফাইনালিস্ট সুযোগ পাবে ওই প্রতিযোগিতায়। যেখানে আগে থেকেই অপেক্ষায় আছে সরাসরি জায়গা পাওয়া ৮ দল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর