রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন

সাফ চ্যাম্পিয়নশিপের পর্দা উঠছে আজ: ব্যাঙ্গালুরুতে কুয়েত-নেপাল মুখোমুখি

ভয়েস বাংলা প্রতিবেদক / ১৪ বার
আপডেট : বুধবার, ২১ জুন, ২০২৩

দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ ফুটবল’ খ্যাত সাফ চ্যাম্পিয়নশিপ আসরের পর্দা আজ বুধবার থেকে চতুর্দশতম বারের মতো উঠতে যাচ্ছে ভারতের ব্যাঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে। উদ্বোধনী দিনের প্রথম ম্যাচে (এ-গ্রুপ) কুয়েত মুখোমুখি হবে নেপালের। একই গ্রুপের দ্বিতীয় ম্যাচটি স্বাগতিক ভারত মোকাবিলা করবে পাকিস্তানকে। আগামীকাল বৃহস্পতিবার বি-গ্রুপে বাংলাদেশ তাদের প্রথম ম্যাচটি খেলতে মাঠে নামবে। তাদের প্রতিপক্ষ মধ্যপ্রাচ্যের দেশ লেবানন। ১৯৯৩ সাল থেকে দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ ফুটবল’ খ্যাত সাফ চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হয়ে আসছে।
শক্তির নিরিখে এবং র‌্যাঙ্কিংয়ের বিচারে লেবাননের চেয়ে অনেক পিছিয়ে বাংলাদেশ। যেখানে বাংলাদেশের র‌্যাঙ্কিং ১৯২, সেখানে লেবাননের র‌্যাঙ্কিং ৯৯। বাংলাদেশ এ পর্যন্ত তিনবার ফাইনাল খেলে শিরোপা জিতেছে মাত্র একবার, তাও সেটা বছর বিশেক হয়ে গেল! এই আসরে লাল-সবুজ বাহিনীর অবস্থা এতটাই খারাপ হয়েছে যে, ২০১১ সাল থেকে টানা পাঁচ আসরেই তারা বিদায় নিয়েছে প্রথম রাউন্ড থেকে। তাদের ফিফা র‌্যাঙ্কিং এখন দুশোর কাছাকাছি। বলতে গেলে বাংলাদেশের খেলার মান এখন একেবারেই নিন্মমুখী ও অধঃপতনের দিকে! তবে এই যখন অবস্থা, তখন আবার অপ্রত্যাশিতভাবে দুটি প্রস্তুতি ম্যাচে জিতে (কম্বোডিয়ায়) একরাশ আত্মবিশ্বাস নিয়ে মাঠে নামবেন জামাল ভুঁইয়ারা। বাংলাদেশ দলের কোচ জাভিয়ের ক্যাবরেরার লক্ষ্য সেমিফাইনালে খেলা, তবে তার অধিনায়ক জামাল ভুঁইয়া নিজেদের ‘আন্ডারডগ’ দাবি করার পাশাপাশি বলেছেন তাদের লক্ষ্য ম্যাচ বাই ম্যাচ এগুনো।
নিজেদের গ্রুপের প্রতিপক্ষ নিয়ে ক্যাবরেরা বলেন, ‘ফিফা র‌্যাঙ্কিংকে যদি মাপকাঠি ধরেন, তাহলে আমাদের গ্রুপে অবশ্যই লেবানন অনেক এগিয়ে। বিশেষ করে শারীরিক দিক থেকেও তারা শক্ত। তবে তাদের সঙ্গে লড়াই করার সামর্থ্য আমাদের আছে। এই ম্যাচটার জন্য আমরা মুখিয়ে আছি। কারণ এটা আমাদের প্রথম ম্যাচ। মালদ্বীপ ও ভুটানকে আমরা আমাদের সরাসরি প্রতিপক্ষ হিসেবে দেখছি। মালদ্বীপও ফিফা র‌্যাঙ্কিংয়ে বেশ এগিয়ে। তারপরও আমরা তাদের সঙ্গে সমানতালে লড়াই করার ক্ষমতা রাখি। আমার আত্মবিশ্বাস আছে, আমরা তাদের হারাবো।’ লেবাননের পর ২৫ জুন মালদ্বীপ ও ২৮ জুন ভুটানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। এই প্রথম দক্ষিণ এশিয়ার বাইরে থেকে দুটি দেশ অংশ নিতে যাচ্ছে (কুয়েত ও লেবানন)।
মঙ্গলবার অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ক্যাবরেরা বলেছেন, ‘আমরা দুই সপ্তাহের অনুশীলন করেছি। শুরুতে ঢাকায় সাত দিনের মতো ছিলাম। এরপর কম্বোডিয়াতে দুটি ম্যাচ খেলেছি। একটি স্থানীয় দলের বিপক্ষে অন্যটিতে প্রতিপক্ষ ছিল জাতীয় দল। আমরা ইতিবাচক ফল করেছিলাম। সেখান থেকে ইতিবাচক মানসিকতা নিয়ে ব্যাঙ্গালুরুতে এসেছি। এখন আমার দল পুরোপুরি প্রস্তুত। গ্রুপটা ভালো হয়েছে। কঠিন দলের বিপক্ষে উজ্জীবিত হয়ে খেলবে দল।’ প্রতিপক্ষ লেবানন নিয়ে ক্যাবরেরা বলেন, ‘লেবানন অনেক ম্যাচ খেলেছে। খেলেই সাফে অংশ নিচ্ছে। তাদের প্রস্তুতি ভালো বলতে হবে। আমাদের জন্য সাফ চ্যাম্পিয়নশিপ অনেক কঠিন। কিন্তু আমরা তৈরি। কী করতে হবে আমাদের সবার তা জানা। আমার বিশ্বাস, বাংলাদেশ অন্যদের চেয়ে ভিন্ন দল হবে। আমার মনে হয় না অন্যদের জন্য তা সুবিধাজনক হবে।’ বাংলাদেশের গ্রুপে শুধু লেবানন নয়, আছে মালদ্বীপ ও ভুটানের মতো দল। ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ সবার চেয়ে পিছিয়ে। তাই গ্রুপটা কঠিন হবে তা আবারও মনে করিয়ে দিলেন ক্যাবরেরা, ‘আমার মনে হয় এই গ্রুপে লড়াইটা কঠিন হবে।
কেন না সবাই সেমিফাইনালে যেতে চাইছে। সবাই উন্নতি করতে চাইছে। আমাদের জন্য কঠিন তো হবেই। পাঁচ আসরে সেমিফাইনালে যাওয়া হয়নি আমাদের। তবে আমরা বিশ্বাস করি পরিকল্পনা অনুযায়ী সেরাটা খেলতে পারলে এবার সেমিফাইনালে যাওয়ার সুযোগ আছে। তিনটি ম্যাচে লড়াই করে লক্ষ্য পূরণ করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর