রবিবার, ১৯ মে ২০২৪, ০২:০৯ পূর্বাহ্ন

সাকিবকে সব ধরনের ক্রিকেট থেকে ৩০ এপ্রিল পর্যন্ত ‘বিশ্রাম’ দিয়েছে বিসিবি

ভয়েসবাংলা প্রতিবেদক / ৮৭ বার
আপডেট : বুধবার, ৯ মার্চ, ২০২২

মানসিক ও শারীরিক অবসাদে দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে বিশ্রাম চেয়েছিলেন সাকিব আল হাসান। তার কথার ভিত্তিতে শুধু দক্ষিণ আফ্রিকা নয়, সব ধরনের ক্রিকেট থেকে ‘বিশ্রাম’ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)! ১৫ এপ্রিল দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষ হলেও সাকিব মাঠে থাকবেন না ৩০ এপ্রিল পর্যন্ত। বাড়তি ১৫ দিনের বিশ্রাম তাহলে কীসের? সাকিব নিজেই চেয়েছেন নাকি বোর্ড থেকে দেওয়া হয়েছে? যদি সাকিব নিজে চেয়ে না থাকেন, তাহলে ওই সময়টায় তার খেলার কথা ছিল ঢাকা প্রিমিয়ার লিগ। তাহলে কি বিশ্রামের আড়ালে সাকিবকে ‘বড় শাস্তি’ দিলো বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা!

আগামী ১৫ মার্চ থেকে শুরু হচ্ছে ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসর ঢাকা প্রিমিয়ার লিগ। বিসিবির পরিচালক ও ক্রিকেট পরিচালনা কমিটির প্রধান জালাল ইউনুস আজ (বুধবার) সাফ জানিয়েছেন, সব ধরনের ক্রিকেট থেকে সাকিবকে বিশ্রাম দেওয়া হয়েছে। সময়ের হিসাবে ৫৩ দিন ক্রিকেটের বাইরে থাকায় এটা বলাই যায়, মোহামেডানের হয়ে ঢাকা লিগ খেলতে পারছেন না সাকিব। কেননা, ১৫ মার্চ থেকে শুরু হতে যাওয়া এই লিগ সাধারণত ৪৫ দিনের মধ্যেই শেষ হয়। আগের আসরগুলোতে তেমনটাই দেখা গেছে। সেই হিসাবে কোনোভাবেই তার লিগ খেলার সুযোগ নেই। বাঁহাতি অলরাউন্ডার বিশ্রাম চেয়েছিলেন ঠিক, তবে যত দীর্ঘ ‘বিশ্রাম’ দেওয়া হয়েছে, তার আড়ালে সাকিবকে ক্রিকেট থেকে কি একরকম নির্বাসিত করলো না বিসিবি?

আগেরবারের মতো এবারের মৌসুমেও মোহামেডানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন সাকিব। দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষে জাতীয় দলের ক্রিকেটারদের সুপার লিগ পর্বে অংশ নেওয়ার কথা। কিন্তু মুশফিকসহ টেস্ট দলের অন্য ক্রিকেটাররা ঢাকা লিগে অংশ নিতে পারলেও সাকিব হয়তো পারছেন না। কেননা, আগামী ৩০ এপ্রিল পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে তাকে ‘বিশ্রাম’ দিয়েছে বিসিবি। সেই সময় কাটিয়ে যখন ফিরবেন, ততদিনে লিগ শেষ হয়ে যাওয়ার কথা।

সাকিব মানসিক ও শারীরিকভাবে ‘পারফেক্ট’ না থাকায় এসেছে বিসিবির এই সিদ্ধান্ত। তবে তিনি প্রিমিয়ার লিগ খেলতে পারবেন কিনা, সে বিষয়ে স্পষ্ট কোনও জবাব দেননি ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুস, ‘যেহেতু সে (সাকিব) কমপ্লিট রেস্টের কথা বারবার বলেছে, ওই দিকটা চিন্তা করে দিয়েছি। সে যেহেতু রেস্ট চেয়েছে… সব ধরনের ক্রিকেট থেকেই রেস্ট চেয়েছে, তো আমরা তাকে রেস্ট দিয়েছি। কী খেলবে না খেলবে, সেটা আমরা চিন্তা করিনি। আজকেও আমাদের আবার জানিয়েছে, এই সিরিজটাই সে খেলতে চায় না।’

এবারই প্রথম সফরের আগে ছুটি কিংবা বিশ্রাম নিয়ে ‘নাটক’ করেননি সাকিব। ২০১৭ সালে সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার আগেও ছুটি নিয়েছিলেন বাঁহাতি অলরাউন্ডার। এরপর আইসিসির নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর ২০২১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট খেললেও চোটের কারণে দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে যান। আইপিএলে খেলবেন বলে গত বছর শ্রীলঙ্কায় টেস্ট খেলতে যাননি। এ বছরের শুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ থেকেও পারিবারিক কারণে ছুটি নিয়েছিলেন। আগের ছুটিগুলো অল্প কিছু দিনের হলেও এবারেরটা বেশ লম্বাই। যেহেতু ক্রিকেটের বাইরে থাকার সময়টা দীর্ঘ, ফলে বিশ্রামের আড়ালে শাস্তি দেওয়া হলো কিনা, দুয়ে দুয়ে চার মেলানোর চেষ্টা কিন্তু চলছে!

প্রশ্নটা জালাল ইউনুসের সামনেও এসেছিল। সংবাদমাধ্যমের প্রশ্ন ছিল, সাকিব কি কোড অব কন্ডাক্ট ভেঙেছেন, তিনি কি শাস্তি পাচ্ছেন? কোনও উত্তরই সরাসরি দেননি ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান। শুধু বলেছেন, ‘(সাকিবকে) আমি বলেছি মিডিয়ায় বলার আগে আমাদের সঙ্গে কথা বলা উচিত ছিল। সে বলেছে হিট অব দ্য মোমেন্টে… সেটা সে বলতে পারে। কিন্তু কী সিদ্ধান্ত বা কী হবে, সেটা এই মুহূর্তে বলতে পারছি না। সে আসুক তারপর দেখা যাবে। সাকিব যা করেছে, এটা কখনোই ভালো উদাহরণ নয়। কারণ, আরও ১৪ জন ক্রিকেটার আছে। তারা তো সিনিয়রকেই ফলো করে।’

রবিবার দুবাই যাওয়ার আগে সাকিব সংবাদমাধ্যমকে জানিয়ে যান মানসিক ও শারীরিক অবসাদের কারণে দক্ষিণ আফ্রিকা সিরিজ খেলবেন না তিনি। তার স্বার্থের কথা চিন্তা করে বিসিবির বিশ্রামের সিদ্ধান্ত দিয়েছে বলে জানিয়েছেন জালাল ইউনুস, আমি নিজে ফোন করে তার কাছ থেকে সিদ্ধান্ত জানতে চেয়েছি যে তোমার প্ল্যানটা বলো। সে বললো, ‘আমি এখনও মনে করি শারীরিক ও মানসিকভাবে আনফিট।’ সাকিবের নিজের স্বার্থের কথা চিন্তা করে আমরা তাকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে বিশ্রাম দিয়েছি।

জালাল ইউনুসের শেষ কথা ইঙ্গিত দেয় সাকিব চাইলেও মোহামেডানের জার্সিতে ঢাকা লিগে খেলতে পারছেন না। তার বিশ্রামের মেয়াদ শেষ হতে হতে শেষ হয়ে যাওয়ার কথা লিগ। সেটা আরেকটি বড় ধাক্কা হতে পারে সাকিবের জন্য। আইপিএলে দল না পেয়ে কমপক্ষে ২ কোটি রুপির আর্থিক ক্ষতি হয়েছে তার। এখন যদি ঢাকা লিগ খেলতে না পারেন, সেখানেও বড় ধরনের ক্ষতির মুখে পড়বেন। জানা গেছে, প্রায় এক কোটি টাকায় মোহামেডানে চুক্তিবদ্ধ হয়েছেন এই অলরাউন্ডার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর