রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন

সমুদ্রে হারিয়ে যাওয়ার ২৯ দিন পর উদ্ধার দুই ব্যক্তি

ভয়েস বাংলা প্রতিবেদক / ৩০৬ বার
আপডেট : শনিবার, ৯ অক্টোবর, ২০২১

সলোমন আইল্যান্ডের দুই ব্যক্তিকে সমুদ্রে হারিয়ে যাওয়ার ২৯ দিন পর উদ্ধার করা হয়েছে। তাদের জিপিএস ট্র্যাকার বিকল হয়ে গেলে পাপুয়া নিউ গিনির উপকূলে তাদের উদ্ধার করা হয়। তারা যেখান থেকে যাত্রা শুরু করেছিলেন সেখান ৪০০ কিলোমিটার দূরে তাদের পাওয়া গেছে।

লিভায়ে নাঞ্জিকানা ও জুনিয়র কোলোনি সলোমন আইল্যান্ডের পশ্চিমাঞ্চলীয় প্রদেশের মনো আইল্যান্ড থেকে ৩ সেপ্টেম্বর সাগরপথে যাত্রা শুরু করেন। তারা ছোট্ট একটি ৬০ হর্সপাওয়ারের মোটরচালিত নৌকা নিয়ে নামেন সাগরে। তাদের পরিকল্পনা ছিল ২০০ কিলোমিটার পাড়ি দিয়ে নিউ জর্জিয়া আইল্যান্ডে পৌঁছা। এর আগেও এই পথ পাড়ি দিয়েছেন তারা। কিন্তু এবার ভাগ্য তাদের সহায় হয়নি।  যাত্রা শুরুর কয়েক ঘণ্টার মধ্যেই ভারি বৃষ্টি ও প্রবল বাতাসের মুখোমুখি হতে হয় তাদের। এতে করে তারা উপকূলীয় এলাকা দেখতে পাননি। অথচ এই উপকূলীয় রেখাকেই নিজেদের পথ নির্দেশক হিসেবে কাজে লাগাচ্ছিলেন তারা। পথ হারিয়ে চলে যান ৪০০ কিলোমিটার দূরে।

২৯ দিন পর পাপুয়া নিউ গিনিতে নিউ ব্রিটেন উপকূলে একটি মাছ ধরার জাহাজ তাদের দেখতে পায়। এই দিনগুলো তারা সঙ্গে কমলা এবং সাগর থেকে সংগ্রহ করা নারকেল খেয়ে বেঁচেছিলেন। পান করার পানি সংগ্রহ করেছেন বৃষ্টির পানি জমিয়ে। উদ্ধারের সময় তাদের শরীর খুব দুর্বল ছিল। ২ অক্টোবর তাদের নৌকা থেকে নামাতে বহন করতে হয়েছিল।
নাঞ্জিকানা বলেন, আমরা কোথায় ছিলাম ধারণা ছিল না। কিন্তু ভাবিনি যে আমরা অন্য দেশে চলে এসেছি। প্রায় এক মাসের এই বিচ্ছিন্ন সাগরবাসের অভিজ্ঞতায় ইতিবাচক কিছু দেখতে পাচ্ছেন তিনি। যেমন, বৈশ্বিক মহামারির বিশৃঙ্খলা থেকে বাধ্য হয়ে বিচ্ছিন্ন থাকা। তার মতে, সেখানে থাকা অবস্থায় কী চলছিল তা সম্পর্কে কোনও ধারণা ছিল না। কোভিড বা অন্য কিছু নিয়ে কিছুই শুনতে হয়নি। বাড়িতে ফিরতে চেয়েছি আমি। তবু মনে হয় সবকিছু থেকে বিচ্ছিন্ন হওয়া ছিল দারুণ একটি বিরতি। সূত্র: দ্য গার্ডিয়ান


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর