রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:২৮ পূর্বাহ্ন

সব নদীর পানি বাড়ছে, নিম্নাঞ্চলে বন্যার শঙ্কা

ভয়েস বাংলা প্রতিবেদক / ৯ বার
আপডেট : রবিবার, ১৮ জুন, ২০২৩

উজানে ভারী বৃষ্টির কারণে ব্রহ্মপুত্র, যমুনা ও পদ্মা নদীসহ দেশের উত্তর-পূর্বাঞ্চলে প্রায় সব প্রধান নদ-নদীর পানি বাড়ছে। এই পরিস্থিতি চলতে থাকলে সিলেট ও সুনামগঞ্জ জেলার কিছু পয়েন্টে নদীর পানি বিপৎসীমা অতিক্রম করে আশপাশের নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।
কেন্দ্রের পূর্বাভাস অনুযায়ী ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা-পদ্মার শাখা ও উপ নদীগুলোর পানি বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এদিকে উজানে ও দেশের অভ্যন্তরে ভারী বৃষ্টিপাতের কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীগুলোর পানি বাড়ছে।
আবহাওয়া সংস্থাগুলোর পূর্বাভাস অনুযায়ী, আগামী ৪৮ ঘণ্টায় দেশের উজানে ও উত্তর-পূর্বাঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। যার ফলে এ সময়ে এ অঞ্চলের নদ-নদীগুলোর (সুরমা, কুশিয়ারা, সারিগোয়াইন, ঝালুখালি, ভোগাই-কংশ, সোমেশ্বরী, যদুকাটা) পানি দ্রুত বৃদ্ধি পেতে পারে এবং সিলেট ও সুনামগঞ্জ জেলার কিছু পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করে আশপাশের নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতি সৃষ্টি করতে পারে।
এছাড়া আগামী ২৪ ঘণ্টায় উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা ও দুধকুমার অববাহিকা ও আশপাশে উজানে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে এ সময় এ নদীগুলোর পানি সময় বিশেষে দ্রুত বাড়তে পারে। আগামী ২৪ ঘণ্টায় দুধকুমার নদী পাটেশ্বরী পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে।
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, তাদের পর্যবেক্ষণে থাকা পানি সমতল স্টেশন আছে মোট ১০৯টি। এরমধ্যে ৮৯টির পানি বৃদ্ধি পেয়েছে। আর অপরিবর্তিত আছে চারটির। কমেছে ১৬টি স্টেশনের।
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের প্রকৌশলী আরিফুজ্জামান ভূইয়া জানান, উজানে ভারী বৃষ্টি হচ্ছে। আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসেও ভারী বৃষ্টি হতে পারে বলে জানা যায়। এই অবস্থায় অনেক নদ-নদীর পানি বাড়ছে। সুনামগঞ্জ ও সিলেটের নিম্নাঞ্চলের কিছু এলাকায় স্বল্পমেয়াদি বন্যা হতে পারে বলে আমরা শঙ্কা প্রকাশ করেছি।
গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে লরেরগড়ে ১৪৭ মিলিমিটার। এছাড়া ছাতকে ১১২, জাফলং এ ১০৯, লালাখালে ১০৩, সুনামগঞ্জে ১০০, সিলেটে ৮২, কানাইঘাটে ৮১, লাটুতে ৭৫, শেরপুর (সিলেট) ৭২, লামায় ৭০, দুর্গাপুরে ৬৭, জকিগঞ্জে ৬১, পাটেশ্বরীতে ৫৭, কাউনিয়ায় ৫২ এবং জারিয়াজাঙ্গাইল স্টেশনে বৃষ্টির পরিমাণ রেকর্ড করা হয়েছে ৪৮ মিলিমিটার।
এদিকে আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।
২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর