রবিবার, ১৯ মে ২০২৪, ০২:০০ পূর্বাহ্ন

সবাই মিলেই বাংলাদেশ ; এ বছর মণ্ডপ ৩০৫০০ পেরিয়ে গেছে : স্বরাষ্ট্রমন্ত্রী

ভয়েসবাংলা প্রতিবেদক / ২২০ বার
আপডেট : সোমবার, ১১ অক্টোবর, ২০২১

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, দেশ দুর্বার ও অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে, এই চলার মূল কারণ হচ্ছে, আমরা সবাই মিলেমিশে চলছি। আমরা সবাই সবার সুখে দুঃখে ভাগিদার হচ্ছি।

স্বরাষ্ট্রমন্ত্রী সোমবার রাতে রাজধানীর বনানী মাঠে গুলশান-বনানী সার্বজনীন পূজা ফাউন্ডেশন আয়োজিত হিন্দু ধর্মাবলম্বীদের দুর্গা পূজার উদ্বোধন অনুষ্ঠানে একথা বলেন। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম, শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী প্রমুখ।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, আমাদের সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালির স্বপ্ন ছিল একটি অসম্প্রদায়িক চেতনার। সেই চেতনার ফসল আমরা যে যেই ধর্মাবলম্বী, সে সেই ধর্মের সবকিছু সুন্দরভাবে পালন করতে পারি। শুধু হিন্দু, মুসলিম নয় খ্রিস্টান ও বৌদ্ধ যে ধর্মেরই হোক আমরা সবাই মিলেই বাংলাদেশ। আমরা বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি এটাই মূল কথা।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গতবার বাংলাদেশে ৩০ হাজারের মতো মণ্ডপ হয়েছিল। এ বছর মণ্ডপ ৩০ হাজার ৫০০শ পেরিয়ে গেছে। এতে কি বোঝায় আমাদের সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি যিনি স্বপ্ন দেখতেন একটি অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ- যেখানে হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান মিলে এই দেশ। আমরা এই দেশের নাগরিক হিসেবে সব সুযোগ সুবিধা একসঙ্গে ভোগ করবো। আজকে সেই জায়গাটিতে তিনি না থাকলেও, যার ধমনিতে তার রক্ত প্রবাহমান তিনি দেখিয়েছেন আমরা বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করে যাচ্ছি একের পর এক। তিনি বলেন, বনানীর এই জায়গাটিতে ১৪ বছর ধরে পূজা অনুষ্ঠিত হচ্ছে। প্রধানমন্ত্রী বলেন, ধর্ম যার যার, উৎসব সবার। যার যার ধর্ম সে সে পালন করবে কিন্তু উৎসবে আমরা সবাই আসব। এটা আজকের সংস্কৃতি নয়, আপনারা যদি হাজার বছর পিছনে দেখেন আমরা এভাবেই চলেছি। আমরা পূজা মণ্ডপের লাড্ডু ভাগাভাগি করে খেয়েছি। ঈদের সময় আমাদের বাড়িতে সবাই আসেন এবং আমরা একসঙ্গে আনন্দ ভাগাভাগি করে নেই। বৌদ্ধ এবং খ্রিস্টান ধর্মের ব্যাপারেও তাই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর