রবিবার, ১৯ মে ২০২৪, ০২:০১ পূর্বাহ্ন

মেঘনা নদী থেকে পদ্মা ব্রিজ পর্যন্ত রাজউকের আওতায় আসবে: সংসদে প্রতিমন্ত্রী

ভয়েস বাংলা রিপোর্ট / ১০ বার
আপডেট : মঙ্গলবার, ২০ জুন, ২০২৩

ঢাকার পূর্বে মেঘনা নদী এবং দক্ষিণ-পশ্চিমে পদ্মা ব্রিজ পর্যন্ত রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) অধিক্ষেত্র হিসেবে সম্প্রসারণ করার পরিকল্পনা রয়েছে বলে জাতীয় সংসদে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। সরকারের অনুশাসন পেলে রাজউক এ বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করবে বলে জানান তিনি।
মঙ্গলবার (২০ জুন) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকার দলীয় সংসদ সদস্য এনামুল হকের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।
শরীফ আহমেদ বলেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের অধিক্ষেত্রের আটটি অঞ্চলের এক হাজার ৫২৮ বর্গ কিলোমিটার এলাকায় ঢাকা, নারায়ণগঞ্জ, সাভার, কেরানীগঞ্জ ও গাজীপুর এলাকা অবস্থিত। সাভার উপজেলার পুরোটাই রাজউকের আওতাধীন। তিনি বলেন, রাজউকের আওতাধীন গাজীপুর সিটি করপোরেশভুক্ত এলাকা বর্তমানে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের আওতাধীন এলাকা হিসাবে বিবেচিত। তাই ওই এলাকা বাদ রাজউক অধিক্ষেত্র পুনঃনির্ধারণ করার পরিকল্পনা রয়েছে।
মোহাম্মদপুরের অবাঙালিদের কেরানীগঞ্জে পুনর্বাসন
সরকার দলীয় সংসদ সদস্য শাহে আলমের প্রশ্নের জবাবে গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেন, ঢাকার মোহাম্মদপুরে বসবাসরত অবাঙালিদের পুনর্বাসনের জন্য ঢাকার কেরানীগঞ্জে ৫ হাজার ৬০০টি আবাসিক ফ্ল্যাট নির্মাণের পরিকল্পনা রয়েছে। পর্যায়ক্রমে দেশের সব শহরে দরিদ্র কমিউনিটির ছিন্নমূল জনগণকে টেকসই উন্নয়নের আওতায় নিয়ে আসার পরিকল্পনা রয়েছে।
দেশে সরকারি কলেজ ৭০১টি
ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, বর্তমানে সারাদেশে সরকারি কলেজের সংখ্যা ৭০১টি। এতে মোট শিক্ষার্থী রয়েছে ২৫ লাখ ৫৮ হাজার ৮৮৬ জন। যার মধ্যে ছাত্রের সংখ্যা ১২ লাখ ৯৭ হাজার ২১৭ এবং ছাত্রীর সংখ্যা ১২ লাখ ৬১ হাজার ৬৬৯ জন।
নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরনের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, সরকারের দরিদ্রবান্ধব কার্যক্রম গ্রহণের ফলে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ৫২ দশমিক ৫০ শতাংশ শিক্ষার্থী বেড়েছে। তিনি বলেন, সরকারের তিন মেয়াদে সাড়ে পাঁচ হাজার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর