রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:৩৯ পূর্বাহ্ন

শ্রীলঙ্কাকে সহায়তার আশ্বাস জাতিসংঘের ডব্লিউএফপি ও এএফও

ভয়েসবাংলা প্রতিবেদক / ১৪০ বার
আপডেট : শনিবার, ২৮ মে, ২০২২

শ্রীলঙ্কার ক্রমবর্ধন সংকট নিয়ে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এএফও) প্রতিনিধি বিমলেন্দ্র শরণ এবং বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) কান্ট্রি ডিরেক্টর আবদুল রহিম সিদ্দিকীর সঙ্গে সাক্ষাৎ করেছেন লঙ্কান পররাষ্ট্রমন্ত্রী অধ্যাপক জিএল পিয়ারসি। খাদ্য নিরাপত্তায় শ্রীলঙ্কার চলমান চ্যালেঞ্জ মোকাবিলায় দেশটিতে আরও সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছে তাদের মধ্যে।

সরকারের সমস্যার চ্যালেঞ্জের দিকটি তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী। শ্রীলঙ্কার এই কঠিন সময়ে সরকারকে দিক নির্দেশনা দিয়ে সহায়তায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় এএফও এবং ডব্লিউএফপির দুই প্রতিনিধিকে ধন্যবাদ জানান মন্ত্রী।

বৈঠকে জাতিসংঘের দুই প্রতিনিধি পররাষ্ট্রমন্ত্রীকে আশ্বস্ত করে বলেন, খাদ্য নিরাপত্তা সম্পর্কিত বর্তমান চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে শ্রীলঙ্কাকে সর্বোচ্চ সহায়তা দেবে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এবং বিশ্ব খাদ্য কর্মসূচি।

১৯৪৮ সালে স্বাধীনতা পাওয়ার পর সবচেয়ে বাজে অর্থনৈতিক সংকটে পড়েছে দেশটির। আমদানি ব্যয় মেটানোর মতো ডলার সংকটের প্রায় সব ধরনের নিত্য পণ্যের অভাব দেখা দিয়েছে। জ্বালানি তেল থেকে শুরু করে চরম খাদ্য সংকটে রয়েছে দেশটি। এমন সংকটের জন্য লঙ্কান প্রেসিডেন্ট রাজাপাকসের সরকারকে দায়ী করে প্রায় দুই মাস ধরে বিক্ষোভ চলছে শ্রীলঙ্কায়।

সম্প্রতি ভারতের এক্সিম ব্যাংকের কাছে ৫০ কোটি মার্কিন ডলারের ঋণ চাওয়ার প্রস্তাব অনুমোদন করেছে শ্রীলঙ্কার মন্ত্রিসভা। তীব্র বৈদেশিক মুদ্রা সংকটে থাকা দেশটি জ্বালানি পণ্য ক্রয়ের জন্য এই ঋণ চাইছে। সূত্র: ডিডব্লিউ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর