রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন

শেষ ম্যাচ জিতেও বিশ্বকাপ থেকে বিদায় বাংলাদেশের

ভয়েস বাংলা রিপোর্ট / ৩২ বার
আপডেট : বুধবার, ২৫ জানুয়ারী, ২০২৩

সুপার সিক্সে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচ হারের পর বাংলাদেশের জন্য সমীকরণটা একটু কঠিনই ছিল। অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের সেমিফাইনালে যেতে হলে শেষ ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে বড় ব্যবধানে জিততেই হতো মেয়েদের। প্রতিপক্ষকে ৬৯ রানে অলআউট করে কাজটা ঠিকঠাক করে রাখলেও সেই রান করতে গিয়ে বাংলাদেশ হারিয়ে ফেলে ৫ উইকেট। তাতেই বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয় লাল-সবুজ জার্সিধারীদের।

সুপার সিক্সে ৪ ম্যাচ থেকে ভারত ও অস্ট্রেলিয়ার সমান ৬ পয়েন্ট ছিল বাংলাদেশ। কিন্তু নেট রান রেটে পিছিয়ে থাকায় বিদায় নিতে হয়েছে বাংলাদেশের মেয়েদের। ভারতের নেট রান রেট +২.৮৪৪, অস্ট্রেলিয়া +২.২১০ এবং বাংলাদেশের +১.২১১। বাংলাদেশকে টপকে প্রথমবারের মতো আয়োজিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালে গেছে ভারত ও অস্ট্রেলিয়া। বাংলাদেশের সঙ্গে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাও বাদ পড়ে গেছে।

অথচ গ্রুপপর্বে দুর্দান্ত খেলেছিলেন প্রত্যাশা-দিলারারা। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে হারানোর পর শ্রীলঙ্কা ও যুক্তরাষ্ট্রের মেয়েদের হারিয়ে সুপার সিক্সে উঠে। এরপর সুপার সিক্সের প্রথম ম্যাচে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার কাছে ৫ উইকেটে হেরে ধাক্কা খায়। সেটা আর পুষিয়ে নিতে পারেনি আরব আমিরাতের বিপক্ষে টস হেরে যাওয়ায়। টস জিততে পারলে বড় সংগ্রহ দাঁড় করানোর সুযোগ হতো। এরপর প্রতিপক্ষকে অল্প রানে অলআউট করে দিয়ে নেট রানরেট বাড়িয়ে ফেলা যেত। কিন্তু টস হেরে যাওয়ায় সমীকরণটা একপ্রকার অসম্ভব হয়ে দাঁড়ায়। শেষ পর্যন্ত আরব আমিরাতের মেয়েদের বিরুদ্ধে আফিফা-মিষ্টিরা ৫ উইকেটে জিতলেও সেমিফাইনালে যেতে পারেনি।

পফেচস্ট্রুমে আরব আমিরাতের মেয়েরা আগে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে মাত্র ৬৯ রান করে। জবাবে ৯.১ ওভারে ৫ উইকেট হারিয়ে ৭৩ রান তুলে জয় নিশ্চিত করে বাংলাদেশের মেয়েরা। যদিও সহজ লক্ষ্যে খেলতে নেমে ২২ রানে তিন উইকেট হারায় বাংলাদেশ। তবে স্বর্ণা আক্তারের ১৯ বলে ৩৮ রানের ইনিংস খেলে জয়ের পথ সহজ করেন। আফিফা ৩ চারে করেন ১৫ রান। আর রাবেয়া খান ১২ বলে ২ চারে করেন ১৪ রান। বল হাতে আরব আমিরাতের ইন্দুজা নন্দকুমার ও সামারিয়া ধরনীধারকা ২টি করে উইকেট নেন।

আরব আমিরাতকে ৬৭ রানে অলআউট করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন রাবেয়া খান। ১৪ রানে তিনি নেন তিনটি উইকেট। মারুফা আক্তার ১৬ রানে নেন দুটি উইকেট। দীপা খাতুন, রিয়া আক্তার ও স্বর্ণা আক্তার নেন একটি করে উইকেট।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর