রবিবার, ১৯ মে ২০২৪, ০২:০১ পূর্বাহ্ন

শুষ্কতম অবস্থায় টেমস নদীর পানির উৎস

ভয়েসবাংলা প্রতিবেদক / ৫২ বার
আপডেট : শুক্রবার, ১২ আগস্ট, ২০২২

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের পাশ দিয়ে বয়ে যাওয়া টেমস নদীর পানির উৎস অন্য যেকোনও সময়ের চেয়ে বেশি শুকিয়ে গেছে। বিশেষজ্ঞদের কেউ কেউ বলছেন, এই পরিস্থিতির জন্য যুক্তরাজ্যের প্রস্তুতি ছিল না।

ব্রিটিশ আবহাওয়া অফিস জানিয়েছে, ১৯৩৫ সালের পর এই বছরের জুলাই মাস যুক্তরাজ্যে সবচেয়ে বেশি শুষ্ক থেকেছে। এই মাসে গড় বৃষ্টিপাত হয়েছে ২৩.১ মিলিমিটার, যা এই মাসের সাধারণ গড় বৃষ্টিপাতের মাত্র ৩৫ শতাংশ। দেশটির কয়েকটি অংশে জুলাই সর্বকালের সবচেয়ে বেশি শুষ্ক হয়েছে।ইংল্যান্ডের দক্ষিণাংশের ২১৫ মাইল জুড়ে বয়ে চলেছে টেমস নদী। গ্লচেস্টারশায়ার থেকে লন্ডনের প্রাণকেন্দ্র দিয়ে প্রবাহিত হয়ে নদীটি পূর্বে এসেক্সের সাগরে গিয়ে মিলিত হয়েছে।

প্রাকৃতিক ঝর্ণা নদীটির উৎস। গ্রীষ্মের বেশিরভাগ সময়েই শুকিয়ে যায় সেই ঝর্ণা। সংরক্ষণবাদী বিশেষজ্ঞদের পর্যবেক্ষণ বলছে, আগের যেকোনও বছরের তুলনায় এই বছর নদীর পানি বেশি কমে গেছে।

নদী ট্রাস্টের কর্মকর্তা এলিসডেয়ার নাউল জানান, টেমস নদীর উৎস প্রায় ১৫ কিলোমিটার সরে গেছে। লন্ডনের ৮০ কিলোমিটার পশ্চিমে এক স্থানে দাঁড়িয়ে তিনি বলেন, এখানে খুব, খুব অগভীর… তবে নিজেকে শুষ্ক মাটিতে দাঁড়াতে আপনাকে টেমসের খুব বেশি উপরে যেতে হবে না। নাউল জানান, অগভীর এবং উষ্ণ পানিতে অক্সিজেনের পরিমাণ কম থাকায় মাছ এবং অন্যান্য জলজ প্রাণীর টিকে থাকা কঠিন হয়ে ওঠে। সূত্র: রয়টার্স


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর