রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:০১ পূর্বাহ্ন

শীর্ষে বরিশাল শিক্ষা বোর্ড, শেষে সিলেট

ভয়েস বাংলা প্রতিবেদক / ১২ বার
আপডেট : শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩

চলতি এসএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডে পাস করেছে ৯০ দশমিক ১৮ শতাংশ শিক্ষার্থী। গত বছর যা ছিল ৮৯ দশমিক ৬১ শতাংশ। এ বছর পাসের হারে শীর্ষ অবস্থানে রয়েছে বরিশাল। আর সবচেয়ে কম পাস করেছে সিলেট শিক্ষা বোর্ডে, ৭৬ দশমিক শূন্য ৬ শতাংশ। তবে পাসের হার বাড়লেও এ বছর জিপিএ-৫ এর সংখ্যা কমেছে।
বরিশাল শিক্ষা বোর্ডে এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ৬ হাজার ৩১১ জন। গত বছর যা ছিল ৯ হাজার ৭৬৮ জন।
শুক্রবার (২৮ জুলাই) বেলা ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী উপস্থিত ছিলেন। এছাড়া মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোলেমান খান, আন্তশিক্ষা বোর্ড সমন্বয় ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার ও অন্যান্য শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।
এর আগে সকাল ৯টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সংক্ষিপ্ত বিবরণী হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী।
বরিশাল শিক্ষা বোর্ডে এবার মোট পরীক্ষার্থী ছিল ৯১ হাজার ৯৭৯ জন। এর মধ্যে অংশ নিয়েছে ৯০ হাজার ১৯৬ জন। পাস করেছে ৮১ হাজার ৩৩৯ জন আর বহিষ্কার হয়েছে ৪৫ জন। বরিশালে ২৩১টি স্কুলের শিক্ষার্থী শতভাগ পাস করেছে।
বোর্ডওয়ারি পাসের হার
চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার ৭৮.২৯, রাজশাহী ৮৭.৮৯, কুমিল্লা ৭৮ দশমিক ৪২, সিলেট ৭৬.০৬, ঢাকা ৭৭.৫৫ শতাংশ, যশোর ৮৬. ১৭ শতাংশ, দিনাজপুর ৭৬.৮৭ এবং ময়মনসিংহ শিক্ষা বোর্ডে ৮৫.৪৯ শতাংশ পাস করেছে। এছাড়া বিআইএসই (সাধারণ-কারিগরি) ৮০.৯৪ শতাংশ পাস করেছে। আর মাদ্রাসা শিক্ষা বোর্ড ৭৪.৭০ এবং কারিগরি শিক্ষা বোর্ডে পাস করেছে ৮৬.৩৫ শতাংশ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর