রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:৪৫ পূর্বাহ্ন

শিশুর বিকাশে ভূমিকা রাখছে স্কাউট আন্দোলন: রাষ্ট্রপতি

ভয়েসবাংলা প্রতিবেদক / ১৯৯ বার
আপডেট : সোমবার, ২১ ফেব্রুয়ারী, ২০২২

স্কাউট আন্দোলনের প্রশংসা করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ‘শিশু-কিশোরদের চারিত্রিক ও মানবিক গুণাবলির বিকাশে স্কাউট আন্দোলন গুরুত্বপূর্ণ অবদান রাখছে। বাংলাদেশ স্কাউটসের আয়োজনে ‘বিপি দিবস’ উপলক্ষে দেওয়া সোমবার বাণীতে তিনি এ কথা বলেন। বাংলাদেশ স্কাউটসের উদ্যোগে বিশ্ব স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট স্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েলের জন্মদিন উপলক্ষে ‘বিপি দিবস’ পালিত হচ্ছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন। এ উপলক্ষে তিনি স্কাউটস সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানান।

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, স্কাউট আন্দোলন শিশু-কিশোরদের চারিত্রিক গুণাবলির বিকাশ ও লেখাপড়ার পাশাপাশি সামাজিক বিভিন্ন কর্মকাণ্ডে নিজেদেরকে সম্পৃক্ত করার মানসিকতা তৈরিতে অনন্য ভূমিকা রাখছে। সূচনালগ্ন থেকেই বাংলাদেশ স্কাউট সদস্যরা বিভিন্ন জনসেবামূলক কার্যক্রমে অংশগ্রহণ করে সবার আস্থা ও সুনাম অর্জন করেছে।

রাষ্ট্রপতি বলেন, স্কাউটরা নিয়মিত সমাজসেবামূলক কাজের পাশাপাশি প্রাকৃতিক কিংবা মানবসৃষ্ট দুর্যোগ প্রতিরোধে স্বতস্ফূর্ত অংশগ্রহণ, দক্ষ মানবসম্পদ তৈরি এবং নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়নের মধ্য দিয়ে আর্তমানবতার সেবায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। আবদুল হামিদ আশা প্রকাশ করে বলেন, বাংলাদেশ স্কাউটস তাদের নিজস্ব কর্মপদ্ধতির মাধ্যমে শিশু-কিশোরদের প্রশিক্ষিত, দক্ষ ও মানবিক মূল্যবোধ সম্পন্ন আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলতে আরও ইতিবাচক ভূমিকা রাখবে।

আবদুল হামিদ বলেন, রবার্ট স্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল ১৮৫৭ সালের ২২ ফেব্রুয়ারি লন্ডনে জন্মগ্রহণ করেন। শিশু থেকে যুবক বয়সী ছেলে-মেয়েদের শারীরিক, মানসিক, সামাজিক, বুদ্ধিবৃত্তিক ও আধ্যাত্মিক উন্নয়নের লক্ষ্যে ১৯০৭ সালে তিনি যে স্বেচ্ছাসেবামূলক আন্দোলন শুরু করেছিলেন সময়ের পরিক্রমায় বিশ্বব্যাপী তা আজ ব্যাপক সমাদৃত।

রাষ্ট্রপতি বলেন, স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জারিকৃত রাষ্ট্রপতির ১১১ নম্বর অধ্যাদেশ বলে ১৯৭২ সালের ১১ সেপ্টেম্বর বাংলাদেশ স্কাউটস সরকারি স্বীকৃতি লাভ করে। তাঁর অণুপ্রেরণায় ১৯৭৪ সালে বাংলাদেশ স্কাউটস বিশ্ব স্কাউট সংস্থার সদস্যপদ লাভ করে। শুরু থেকেই স্কাউটস সদস্যরা বিভিন্ন সেবামূলক কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে দেশ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর