শনিবার, ১৮ মে ২০২৪, ১১:২৩ অপরাহ্ন

শিশুকে চুমু খাওয়ার ভিডিও ভাইরাল, ক্ষমা চাইলেন দালাই লামা

ভয়েস বাংলা রিপোর্ট / ২৭ বার
আপডেট : সোমবার, ১০ এপ্রিল, ২০২৩

এক শিশুর ঠোঁটে চুমু খাওয়া এবং তাকে ‘জিভ চুষতে’ বলার একটি ভিডিও ভাইরাল হওয়ার পর এ ঘটনায় ক্ষমা চেয়েছেন দালাই লামা। এই ঘটনার জন্য অনুতপ্ত তিনি।

এক বিবৃতিতে জানানো হয়েছে, ওই শিশু এবং তার পরিবারের কাছে ক্ষমা চেয়েছেন দালাই লামা। এ ঘটনায় বিশ্বজুড়ে লামার যত ভক্ত আছে, তাদের কাছেও ক্ষমা চেয়েছেন তিনি। ঘটনাটিতে কোনও অসৎ উদ্দেশ্য ছিল না লামার।

ভাইরাল ভিডিওতে দেখা গেছে, ঘটনাটি একটি ভরা সভার। দালাই লামার পাশে বসে রয়েছেন একাধিক বৌদ্ধ সন্ন্যাসী। ওই অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত দালাইকে সম্মান জানাতে এসেছিল ওই শিশু। তখনই তার চিবুক ধরে ঠোঁটে চুমু খান ধর্মগুরু। এরপরই নিজের জিভটি বের করেন। এ সময় ভিডিওতে তাকে বলতে শোনা যায়, ‘তুমি কি আমার জিভ চুষে দিতে পারবে?’

ভিডিওটি ছড়িয়ে পড়ার পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন অনেকে। টুইটার ব্যবহারকারীরা এটিকে ‘জঘন্য’ এবং ‘অপ্রিয়’ বলে নিন্দা করেছেন।

জোস্ট ব্রোকার্স নামে এক টুইটার ব্যবহারকারী লেখেন, ‘দালাই লামা একটি অনুষ্ঠানে ভারতীয় এক ছেলেকে চুমু খেয়েছেন। এমনকি তিনি ছেলেটির জিহ্বা স্পর্শ করার চেষ্টা করেছেন। তিনি আসলে বলেছেন ‘আমার জিহ্বা চুষো। তিনি কেন এমন করবেন?স্ট্র পিটার নামে একজন লেখেন, কেন দালাই লামা এই ছেলেটিকে আদর করছেন, তাকে ‘জিভ চুষতে’ বলছেন?

শান্তিতে নোবেল জয়ী ২০১৯ সালে বিতর্কিত এক মন্তব্য করে ক্ষমা চেয়েছিলেন। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, যদি কোনও নারী দালাই লামা আসেন, তাহলে তাকে আরও আকর্ষণীয় হতে হবে।

বেইজিং দালাই লামাকে তিব্বতে বিচ্ছিন্নতাবাদ উসকে দেওয়ার জন্য অভিযুক্ত করে। চীন কেন্দ্রীয় তিব্বত প্রশাসনকে (সিটিএ) স্বীকৃতি দেয় না। তবে ভারত, নেপাল, কানাডা এবং যুক্তরাষ্ট্রসহ প্রায় ৩০ দেশে বসবাসকারী প্রায় এক লাখ নির্বাসিত তিব্বতিদের প্রতিনিধিত্ব করে। সূত্র: এনডিটিভি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর