শনিবার, ১৮ মে ২০২৪, ১১:২৩ অপরাহ্ন

রুশ পার্লামেন্টের বিশেষ অধিবেশন আহ্বান

ভয়েসবাংলা প্রতিবেদক / ১৪২ বার
আপডেট : সোমবার, ২২ আগস্ট, ২০২২

ইউক্রেনে রাশিয়ার দখলকৃত জাপোরিজ্জিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য রুশ পার্লামেন্ট ডুমার বিশেষ অধিবেশন আহ্বান করা হয়েছে। আগামী বৃহস্পতিবার এই অধিবেশনে যোগ দেবেন দেশটির আইনপ্রণেতারা।

ডুমার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। ডুমার বিবৃতিতে বলা হয়েছে, জাপোরিজ্জিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তার জন্য বিদ্যমান হুমকি নিয়ে আলোচনার জন্য পার্লামেন্টের বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হবে।

এদিকে জাপোরিজ্জিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের আশপাশে সামরিক শক্তি বন্ধ করে সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি। গত কয়েকদিন ধরে কেন্দ্রটির আশপাশে রুশ ও ইউক্রেনীয় বাহিনীর মধ্যে লড়াই চলছে।

মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউজ জানিয়েছে, ইউরোপের বৃহত্তম পারমাণবিক কেন্দ্র দখলে রাখা নিয়ে ওই এলাকায় যে সামরিক সংঘর্ষ অব্যাহত আছে তা বন্ধ করা উচিত। জাপোরিজ্জিয়া ইস্যুতে চার দেশের নেতারা ফোনালাপে প্ল্যান্টের চারপাশে সামরিক অভিযান এড়ানোর বিষয়ে আলোচনা করেন।

পারমাণবিক কেন্দ্রে ইতোমধ্যে কয়েক দফা হামলার ঘটনায় সতর্ক করেছে জাতিসংঘ। এ অবস্থায় আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ)-এর স্বাধীন পরিদর্শক দলকে অবিলম্বে প্ল্যান্ট পরিদর্শনের ওপর গুরুত্বারোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, জার্মান চ্যান্সেলর ওলফ শলৎস এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর