রবিবার, ১৯ মে ২০২৪, ০১:২৪ পূর্বাহ্ন

রুশ পারমাণবিক মহড়া পশ্চিমাদের জন্য একটি ‘চ্যালেঞ্জ’

ভয়েসবাংলা প্রতিবেদক / ১৪২ বার
আপডেট : শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২

শিগগিরই রাশিয়া বড় ধরনের পারমাণবিক মহড়া আয়োজন করতে পারে। এমন সময় এই মহড়া আয়োজনের কথা সামনে আসছে যখন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এসব অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন। এমতাবস্থায় যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা মহড়া ও বাস্তব হামলার পার্থক্য নিশ্চিত করার চ্যালেঞ্জের মুখে পড়বে। শুক্রবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরেছে।

সাধারণত প্রতি বছর এই সময়ে বার্ষিক সামরিক মহড়া আয়োজন করে। যুক্তরাষ্ট্র ও পশ্চিমা কর্মকর্তারা আগামী কয়েকদিনের মধ্যে এই অনুশীলন শুরু হতে পারে বলে ধারণা করছেন। রুশ পারমাণবিক মহড়ার মধ্যে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ। কিন্তু পুতিন প্রকাশ্যে রাশিয়াকে রক্ষায় ইউক্রেনে পারমাণবিক হামলার হুমকি দেওয়ার পর পশ্চিমা কিছু কর্মকর্তা উদ্বিগ্ন যে, মস্কো ইচ্ছাকৃতভাবে তাদের পরিকল্পনা সম্পর্কে ধোঁয়াশা তৈরি করতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পশ্চিমা কর্মকর্তা রয়টার্সকে বলেন, এই কারণে অতি উত্তপ্ত বাগাড়ম্বর প্রত্যাশা করা যায় না যখন কেউ পারমাণবিক অস্ত্রের মহড়া আয়োজন করতে যাচ্ছে। কারণ তখন আমাদের অতিরিক্ত চ্যালেঞ্জ থাকে। যাতে করে নিশ্চিত হওয়া যায় বাস্তবে কী ঘটছে। প্রকৃত অনুশীলন নাকি অন্য কিছু তা নিশ্চিত হওয়ার চ্যালেঞ্জ থাকে সামনে। তবু এই কর্মকর্তা ‘আত্মবিশ্বাস প্রকাশ করেছেন এই পার্থক্য করার মতো পশ্চিমাদের সামর্থ্য রয়েছে।

ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ আশ্বস্ত করেছেন যে, অতীতের মতো এবারও রাশিয়ার পারমাণবিক মহড়ায় ঘনিষ্ঠ নজর রাখবে জোট।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, রাশিয়ার তথাকথিত গ্রম মহড়ায় দেশটির কৌশলগত পারমাণবিক বাহিনী অংশগ্রহণ করবে। এতে তাজা ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণও অন্তর্ভুক্ত থাকবে। তিনি এই মহড়াকে ‘রুটিন’ হিসেবে উল্লেখ করেছেন। কিরবি বলেছেন, রাশিয়া সম্ভবত বিশ্বাস করে এমন মহড়ায় তাদের শক্তি বিশ্বকে দেখানো যাবে, বিশেষ করে চলমান ঘটনাবলীর আলোকে। আমরা জানি যে, বছরের এই সময়টা রাশিয়ার পারমাণবিক ইউনিট মহড়ায় অংশগ্রহণ করে। যুক্তরাষ্ট্র উপযুক্ত উপায়ে নজর রাখবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, ন্যাটোর বার্ষিক পারমাণবিক প্রস্তুতি অনুশীলনের সময়েই রাশিয়ার মহড়া অনুষ্ঠিত হতে পারে। ন্যাটোর ‘স্টেডফাস্ট নুন’ নামের মহড়াটি আগামী সপ্তাহে শুরু হবে। তিনি রয়টার্সকে বলেন, আমরা মনে করি রাশিয়ার পারমাণবিক বাগাড়ম্বর এবং ইউক্রেনে যুদ্ধ চলমান অবস্থায় মহড়া চালিয়ে যাওয়া দায়িত্বজ্ঞানহীনতা। যুক্তরাষ্ট্র ও দেশটির মিত্রদের পারমাণবিক বাগাড়ম্বরে জড়িত হতে বাধ্য করাও দায়িত্বজ্ঞানহীনতা।

এই বিষয়ে মন্তব্যের জন্য রয়টার্সের ইমেইলে তাৎক্ষণিক কোনও সাড়া দেয়নি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। কর্মকর্তারা এখন পর্যন্ত বলছেন যে, পুতিন এখনও এমন কোনও পদক্ষেপ নেননি যাতে ইঙ্গিত পাওয়া যায় যে রাশিয়া পারমাণবিক হামলার প্রস্তুতি নিচ্ছে। কিন্তু গত মাস থেকে শুরু হওয়া ইউক্রেনের পাল্টা আক্রমণের পর রাশিয়ার পারমাণবিক বাগাড়ম্বর বৃদ্ধি পেয়েছে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বৃহস্পতিবার ব্রাসেলসে বলেছেন, এমন কোনও ইঙ্গিত বা সতর্ক বার্তা পাওয়া হয়নি যাতে যুক্তরাষ্ট্রের পারমাণবিক অবস্থান পরিবর্তন করা লাগতে পারে।

রাশিয়ার পারমাণবিক বাহিনী সর্বশেষ মহড়া চালিয়েছিল ফেব্রুয়ারি মাসে। ইউক্রেনে আক্রমণের অল্প কয়েকদিন আগে এই মহড়া চালানো হয়েছিল। ওই সময় কর্মকর্তারা বলেছিলেন, মহড়াটির উদ্দেশ্য ছিল কিয়েভকে সহযোগিতায় পশ্চিমাদের অনুৎসাহিত করা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর