শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:১৬ পূর্বাহ্ন

রাশিয়ায় ইসলামি ব্যাংকিং চালু হচ্ছে ১ সেপ্টেম্বর

ভয়েস বাংলা প্রতিবেদক / ১০ বার
আপডেট : বুধবার, ৩০ আগস্ট, ২০২৩

প্রথমবারের মতো ইসলামি ব্যাংকিং চালু করতে যাচ্ছে রাশিয়া। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়ছে, ১ সেপ্টেম্বর থেকে দুই বছরের পাইলট প্রকল্প হিসেবে দেশটিতে ইসলামি ব্যাংকিং যাত্রা শুরু করবে।
রাশিয়ায় মুসলিম জনসংখ্যা প্রায় আড়াই কোটি। ইসলামি আর্থিক প্রতিষ্ঠান আগে থেকেই ছিল দেশটিতে। কিন্তু এই প্রথম দেশটির আইনে সরকারিভাবে ইসলামি ব্যাংকিং চালুর অনুমতি দিলো। ৪ আগস্ট রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি আইনে স্বাক্ষর করেন। এতে ইসলামি ব্যাংকিংয়ের সম্ভাব্যতা যাচাইয়ের অনুমোদন ছিল। পাইলট প্রকল্পটি চারটি মুসলিম অধ্যুষিত প্রজাতন্ত্রে বাস্তবায়ন করা হবে। এগুলো হলো, তাতারস্থান, বাশকর্তোস্থান, চেচনিয়া ও দাগেস্তান। এই অঞ্চলগুলো ইতোমধ্যে ইসলামি অর্থায়নের অভিজ্ঞতা সমৃদ্ধ। পাইলট প্রকল্প সফল হলে পুরো রাশিয়ায় নতুন আইন প্রণয়নের পরিকল্পনা রয়েছে দেশটির।
রাশিয়ার ইসলামি অর্থায়ন বিশেষজ্ঞদের একটি সংগঠনের নির্বাহী সচিব মদিনা কলিমুল্লিনা বলেন, কোনও ব্যাংক ক্রেতার আর্থিক সমস্যা ও অসচ্ছলতায় মুনাফা করতে পারবে না। যেমনটি প্রচলিত অর্থব্যবস্থায় হয়ে থাকে। ইসলামি ব্যাংকিং ব্যবস্থায় অংশীদারিত্বভিত্তিক ব্যবস্থার হয়ে থাকে, প্রচলিত অর্থায়নে এমনটি খুব বিরল। ইসলামি ব্যাংকিং সমাজের জন্য ক্ষতিকর খাত যেমন মদ, তামাক এবং জুয়ায় অর্থায়ন করে না।
কালিমুল্লিনা বলছেন, ক্রমবর্ধমান বাজারের নিয়মকানুন এবং বিনিয়োগকারী ও ক্রেতাদের সুরক্ষা প্রয়োজন। কিন্তু ইসলামি আর্থিক বাজার রাষ্ট্রের সহায়তা কর্মসূচির সুবিধা নিতে পারে না। গৃহীত আইনে এমন কিছু সমস্যার সমাধান করা হয়েছে। প্রত্যাশা করা হচ্ছে এই পরীক্ষার ফলে ইসলামি অর্থায়নের উন্নতির নতুন পরিস্থিতি তৈরি করবে।রাশিয়ার বৃহত্তম ঋণদাতা সবার ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওলেগ গানিব বলেছেন, ইসলামি ব্যাংকিংয়ের বার্ষিক প্রবৃদ্ধির হার ৪০ শতাংশ এবং ২০২৫ সালে মূল্য ৭.৭ ট্রিলিয়ন ডলারে পৌঁছাতে পারে বলে ধারণা করা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর