শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৫৯ অপরাহ্ন

রাশিয়ায় ওয়াগনারের ‘বিদ্রোহ’, পুতিনকে সমর্থন ফিলিস্তিনি প্রেসিডেন্টের

ভয়েস বাংলা প্রতিবেদক / ১৩ বার
আপডেট : রবিবার, ২ জুলাই, ২০২৩

গত সপ্তাহে রাশিয়ায় সশস্ত্র ভাড়াটে বাহিনী ওয়াগনারের ‘ব্যর্থ বিদ্রোহের’ ঘটনায় দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি সমর্থন জানিয়েছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। খবর মিডল ইস্ট মনিটরের।
এ বিষয়ে ক্রেমলিন এক বিবৃতিতে জানিয়েছে, পুতিন ও আব্বাসের মধ্যে একটি ফোনালাপ হয়েছে। যেখানে তারা ফিলিস্তিনের পরিস্থিতি নিয়েও আলোচনা করেছেন। গত সপ্তাহে কথিত অভ্যুত্থানের প্রচেষ্টার বিরুদ্ধে নিজের অবস্থান তুলে ধরেন ফিলিস্তিনি ফাতাহ নেতা আব্বাস।
ক্রেমলিনের বিবৃতিতে আরও বলা হয়েছে, গত ২৪শে জুনের ঘটনার সময় সাংবিধানিক শৃঙ্খলা ও আইন রক্ষায় রুশ নেতৃত্বের বিচক্ষণ পদক্ষেপের প্রতি ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাস তার পূর্ণ সমর্থন প্রকাশ করেছেন।
সম্প্রতি ওয়াগনারের বিদ্রোহের পর আব্বাস ছাড়াও বিশ্বের অনেক নেতা পুতিন ও তার সরকারের প্রতি সমর্থন দেখিয়েছেন। কথিত অভ্যুত্থানের চেষ্টার বিরুদ্ধে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোয়ানও মস্কোর প্রতি তার সমর্থন জানান।
গত মাসের শেষ দিকে ইউক্রেন থেকে রাশিয়ায় প্রবেশ করে ওয়াগনার যোদ্ধারা। তারা রাশিয়ার রোস্তভ শহরের সেনা সদর দফতর নিয়ন্ত্রণ নেয়। পরে তারা মস্কোর উদ্দেশে রওনা দেয়। পরে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় প্রিগোজিন মস্কো অভিমুখে না গিয়ে নিজের যোদ্ধাদের ঘাঁটিতে ফিরতে বলেন। তখন প্রিগোজিনের বিরুদ্ধে বিদ্রোহের মামলা প্রত্যাহার করা হবে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। তাকে বেলারুশে নির্বাসনের পাঠানোর বিষয়ে সমঝোতা হয়। মিনস্ক জানিয়েছে, ওয়াগনার বাহিনীর একাংশ বর্তমানে বেলারুশে অবস্থান করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর