রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৪৩ পূর্বাহ্ন

যৌন নিপীড়ন: অভিযোগ করা নারীকেই ১০০ চাবুক!

ভয়েসবাংলা ডেস্ক / ২২১ বার
আপডেট : শনিবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২২

কাতার বিশ্বকাপের আয়োজক কমিটিতে কাজ করার সময় যৌন নিপীড়নের শিকার হয়েছিলেন মেক্সিকান এক মুসলিম নারী।

আর এই অভিযোগ তোলার পর উল্টো তাকেই বিবাহবহির্ভূত সম্পর্কের শাস্তিস্বরূপ ৭ বছর কারাবাস ও ১০০ চাবুক মারার হুমকি দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। ভুক্তভোগী সেই নারীর নাম পাওলা সেইতেকাত।

অর্থনীতিবিদ ও নৃবিজ্ঞানী সেইতেকাত জানান, কাতার বিশ্বকাপের আয়োজক কমিটির সঙ্গে কাজ করার সময় দোহায় এক অ্যাপার্টমেন্টে থাকতেন তিনি। সে সময় স্থানীয় লাতিন আমেরিকান জনগোষ্ঠীর মধ্যে পরিচিত এক ব্যক্তি সেইতেকাতের অ্যাপার্টমেন্টে ঢুকে তাকে যৌন নিপীড়ন করেন। গত বছরের ৬ জুন ঘটনাটি ঘটার পর মেক্সিকান সংবাদকর্মী হুলিও আস্তিল্লোরোকে বিষয়টি খুলে বলেন সেইতেকাত। আস্তিল্লোরোর প্রতিবেদনের পর নড়েচড়ে বসেছে ইউরোপের সংবাদমাধ্যমগুলো।

নির্যাতনের ফলে বাঁ হাত, কাঁধ ও পিঠে আঘাত পান সেইতেকাত‍। এ ঘটনার মেডিক্যাল প্রমাণপত্র সংগ্রহ করে মেক্সিকান কনসালকে নিয়ে কাতার পুলিশের কাছে অভিযোগ করেন তিনি। সেদিন ভাঙা ভাঙা আরবিতে পুলিশের কাছে জবানবন্দি দিয়েছিলেন সেইতেকাত। পরে রাত ৯টার দিকে তাকে ডেকে পাঠায় কাতার পুলিশ। সেইতেকাত সেখানে গিয়ে দেখতে পান, অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। তবে ঘটনা মোড় নেয় অন্যদিকে। সেইতেকাত বলেন, আরবি ভাষায় প্রায় ৩ ঘণ্টা জিজ্ঞাসাবাদের একপর্যায়ে আমাকে কুমারীত্ব পরীক্ষা করতে চাপ দেওয়া হয়। ধীরে ধীরে আমিই অভিযুক্ত হয়ে পড়ি।

অপরদিকে অভিযুক্ত ব্যক্তি পুলিশকে জানান, তাদের মধ্যে ভালোবাসার সম্পর্ক। এরপর পুলিশ ঘটনাটি বিবাহবহির্ভূত সম্পর্কের দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করে। কাতারের আইন অনুযায়ী বিবাহবহির্ভূত সম্পর্কের শাস্তি ৭ বছর কারাদণ্ড ও ১০০ চাবুক। এ কারণে সেইতেকাতের আইনজীবী তার মক্কেলকে প্রস্তাব দিয়েছিলেন, অভিযোগ তুলে নিয়ে অভিযুক্তকে বিয়ে করতে। কিন্তু সেইতেকাত তা করেননি।

বিশ্বকাপের আয়োজক কমিটির সহায়তায় কাতার ছাড়তে সক্ষম হন তিনি। পরে দেশটির আদালতের নথি পাওয়ার পর সেইতেকাত জানতে পারেন, সেই অভিযুক্ত ব্যক্তিকে অব্যাহতি দেওয়া হয়েছে। মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরার্দ সামাজিকযোগাযোগ মাধ্যম টুইটারে জানিয়েছেন, শুক্রবার সেইতেকাতের সঙ্গে দেখা করেছেন তিনি। মেক্সিকান নাগরিক হিসেবে তাকে সবরকম আইনি সহায়তা এবং অধিকার সংরক্ষণের নিশ্চয়তা দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। নিউজউইক


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর