শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:০৯ অপরাহ্ন

যে দেশে বাসিন্দা হলেই সরকার দিবে দেড় কোটি টাকা

ভয়েস বাংলা প্রতিবেদক / ৯ বার
আপডেট : সোমবার, ১৯ জুন, ২০২৩

অনেকেই স্বপ্ন দেখেন ইউরোপের কোনো এক সুন্দর দেশে গিয়ে বসবাস করার। কিন্তু খরচের ভয়ে বেশিরভাগ মানুষের স্বপ্ন শুধু স্বপ্নই রয়ে যায়। কিন্তু অবাক বিষয় হলো, একটি দেশ আছে যেখানে থাকার জন্য উলটো আপনিই টাকা পাবেন। ইউরোপেই এক দেশ রয়েছে, যেখানকার বাসিন্দা হওয়ার জন্য টাকা দিচ্ছে সে দেশের সরকার।
ইউরোপের অন্যতম সুন্দর ও সুখী দেশ আয়ারল্যান্ডের নির্দিষ্ট কিছু জায়গায় গিয়ে বসবাস করলে আপনাকে ৮৪ হাজার ইউরো দেবে আইরিশ সরকার। বাংলাদেশি মুদ্রার হিসাবে যা দেড় কোটিরও বেশি টাকা।
যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদন থেকে জানা যায়, দেশটির কিছু নির্জন জায়গায় থাকার জন্য আর্থিক সাহায্য করা হবে। এরই মধ্যে নেট দুনিয়ায় ব্যাপক সাড়া ফেলেছে এ খবর।
আসলে জনসংখ্যা বাড়াতে চায় আয়ারল্যান্ড সরকার। তাই ‘আওয়ার লিভিং আইল্যান্ডস’ নীতির অংশ হিসেবে দেশটির বিক্ষিপ্তভাবে জনবসতিপূর্ণ বা নির্জন জায়গায় জনবসতি গড়ে তুলতেই এমন উদ্যোগ।
আয়ারল্যান্ডের সরকারি ওয়েবসাইট অনুসারে, ‘আওয়ার লিভিং আইল্যান্ডস’ নীতির আওতায় রয়েছে ৩০টি দ্বীপ, যেগুলো দেশটির মূল ভূখণ্ডের সঙ্গে সংযুক্ত নয়। এসব দ্বীপের সংস্কৃতি, ঐতিহ্য ধরে রাখার পাশাপাশি পরিবেশের সমৃদ্ধি ঘটাতে চাই আইরিশ কর্তৃপক্ষ।
নতুন বাসিন্দাদের প্রথমে ৩০টি দ্বীপের মধ্য থেকে যেকোনো একটি দ্বীপে সম্পত্তি বাড়ি কিনতে হবে। সম্পত্তিগুলো এমন হতে হবে, যা ১৯৯৩ সালের আগে নির্মিত ও গত দুই বছর ধরে খালি পড়ে রয়েছে।
সরকারের দেওয়া টাকা ওই সম্পত্তির রক্ষণাবেক্ষণের জন্য ব্যবহার করতে হবে। অর্থাৎ সেই টাকা আপনাকে বাড়ি ঠিক করতে বা নতুন করে বানাতে ব্যবহার করতে হবে। আপনি যদি আয়ারল্যান্ডের দ্বীপগুলিতে থাকতে চান ও সেদেশের সরকারের দেওয়া সব শর্ত মেনে নেন, তাহলে আগামী ১ জুলাই থেকে এ বিষয়ে আবেদন করতে পারবেন। সূত্র: সিএনএন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর