রবিবার, ১৯ মে ২০২৪, ০২:০৯ পূর্বাহ্ন

অ্যান্টি কলিশন ডিভাইস না থাকায় ভারতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা: মমতা

ভয়েস বাংলা রিপোর্ট / ১০ বার
আপডেট : শনিবার, ৩ জুন, ২০২৩

ভারতের উড়িষ্যা রাজ্যের বালেশ্বরে তিনটি ট্রেনের পরস্পরের সঙ্গে সংঘর্ষে অন্তত ২৬১ জন নিহত হয়েছেন। উদ্ধারকাজ চলাকালীন নিহতের সংখ্যা ২৮৮ জন বলা হলেও পরবর্তীতে এই সংখ্যা সংশোধন করে ২৬১ জনের কথা জানায় কর্তৃপক্ষ।

এদিকে ট্রেনে অ্যান্টি কলিশন ডিভাইস না থাকার কারণেই এই ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে বলে দাবি করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, ওই ডিভাইস থাকলে এই দুর্ঘটনা ঘটতো না। মমতা বলেন, রেলের মনে হয় সমন্বয়ের অভাব রয়েছে। আরও যত্নশীল হওয়া প্রয়োজন। কিছু একটা নিশ্চয়ই হয়েছে। সঠিক তদন্ত করা হোক।

ট্রেন দুর্ঘটনায় নিহতদের পরিবারকে পাঁচ লাখ টাকা করে আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছেন এই মুখ্যমন্ত্রী। এ ছাড়া, গুরুতর আহতদের এক লাখ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা করে দেওয়ার কথাও জানান তিনি।

দেশটির রেলের তরফে একটি যৌথ পরিদর্শন রিপোর্টে বলা হয়েছে, ‘আপ মেন লাইনে সবুজ সিগন্যাল দেয়া হয়েছিল। কিন্তু ট্রেনটি সেই লাইনে ঢোকেইনি। ট্রেন ঢুকেছিল লুপ লাইনে। সেখানে আগে থেকে একটি মালগাড়ি দাঁড়িয়ে ছিল। তার সঙ্গে সংঘর্ষে করমণ্ডল এক্সপ্রেস লাইনচ্যুত হয়।

তাদের তথ্য অনুযায়ী, আহতের সংখ্যা ৬৫০ এর বেশি। সেই সঙ্গে ইতোমধ্যে উদ্ধারকাজ সম্পন্ন হয়েছে। এখন চলছে পরিস্থিতি স্বাভাবিক করার কাজ। আহতদের উদ্ধার করে নিকটবর্তী বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে। সেখানেই তাদের চিকিৎসা চলছে। ইতোমধ্যে রেলের তরফে ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে। দুর্ঘটনায় নিহতদের পরিবারবর্গকে এককালীন ১০ লাখ টাকা, গুরুতর আহতদের ২ লাখ টাকা এবং অল্প আহতদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা বলা হয়েছে।

করমণ্ডল এক্সপ্রেসটি ছিল ২৩ কামরার ট্রেন। তার অন্তত ১৫টি কামরা লাইনচ্যুত হয়। দুর্ঘটনার অভিঘাত এতটাই ছিল যে, মালগাড়ির উপরে উঠে পড়ে করমণ্ডল এক্সপ্রেসের ইঞ্জিন। একাধিক কামরা দুমড়ে-মুচড়ে যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর