রবিবার, ১৯ মে ২০২৪, ০১:০৩ পূর্বাহ্ন

যুদ্ধবিরতি নিয়ে অগ্রগতি ছাড়াই শেষ হলো কিয়েভ-মস্কো আলোচনা

ভয়েসবাংলা প্রতিবেদক / ২০২ বার
আপডেট : বৃহস্পতিবার, ১০ মার্চ, ২০২২

ইউক্রেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে যুদ্ধবিরতি নিয়ে কোনও অগ্রগতি হয়নি। বৈঠকের পর ইউক্রেন জানিয়েছে, আলোচনায় যুদ্ধবিরতি নিয়ে কোনও অগ্রগতি হয়নি। রাশিয়া দাবি করেছে, ইউক্রেনে তাদের সামরিক অভিযান পরিকল্পনা মতোই চলছে। ইউক্রেনে রুশ হামলার ১৫তম দিনে বৃহস্পতিবার তুরস্কের আঙ্কারায় দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত হয়। যুদ্ধ শুরুর পর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে এটিই প্রথম বৈঠক। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

বৈঠকের পর ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা জানান, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ যেসব দাবি তুলে ধরেছেন সেগুলো আত্মসমর্পণের শামিল। ল্যাভরভ বলেছেন, ইউক্রেনের তার দেশের সামরিক অভিযান পরিকল্পনা মতোই চলছে।

ইউক্রেনের একটি শিশু হাসপাতালে রাশিয়ার বোমাবর্ষণের পর এই আলোচনা অনুষ্ঠিত হলো। ইউক্রেন এই হামলাকে একটি যুদ্ধাপরাধ হিসেবে অভিযোগ করেছে। কর্মকর্তারা বলেছেন, দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর মারিউপোলে ওই হামলায় এক শিশুসহ তিন জন নিহত হয়েছে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। চলমান সংঘাতে এখন পর্যন্ত প্রায় ২৩ লাখ মানুষ ইউক্রেন ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন।

ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি আবারও বলতে চাই ইউক্রেন আত্মসমর্পণ করেনি, আত্মসমর্পণ করছে না এবং আত্মসমর্পণ করবে না। তিনি জানান, রুশ পররাষ্ট্রমন্ত্রী কোনও ছাড় দেওয়ার প্রস্তাব দেননি এবং আগের দাবিগুলোই তুলে ধরেছেন। এসব দাবির মধ্যে রয়েছে নিরস্ত্রীকরণ ও জোটনিরপেক্ষ অবস্থানের নিশ্চয়তা। কিয়েভের কাছ থেকে জবাবের অপেক্ষায় আছে মস্কো।

রুশ পররাষ্ট্রমন্ত্রী অভিযোগ করেছেন, ইউক্রেনে অস্ত্র সরবরাহ করে সংঘাতকে উসকে দিচ্ছে পশ্চিমারা। রাশিয়া পশ্চিমা নিষেধাজ্ঞার সঙ্গে মানিয়ে নেবে এবং আরও ভালো মনস্তত্ত্ব এবং বিবেক নিয়ে সংকট কাটিয়ে উঠবে। তিনি বলেন, আমি আপনাদের নিশ্চয়তা দিচ্ছি, আমরা মানিয়ে নেবো এবং আমাদের জীবনে যেকোনও ক্ষেত্রে পশ্চিমাদের ওপর নির্ভরশীল না হওয়ার জন্য সবকিছু করবো।

রাসায়নিক অস্ত্রের সতর্কতা

মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউজসহ পশ্চিমা কর্মকর্তারা সতর্ক করে বলছেন, রাশিয়া হয়তো ইউক্রেনে রাসায়নিক বা জৈব অস্ত্র ব্যবহার করতে পারে অথবা একটি ফলস ফ্ল্যাগ অপারেশন তৈরি করতে পারে। যার ফলে তাদের বিরোধী পক্ষকে দায়ী করার মাধ্যমে সম্ভাব্য পাল্টা-হামলাকে ন্যায্যতা দেওয়া হতে পারে।

প্রেস কনফারেন্সে ল্যাভরভ আবারও দাবি করেছেন, পেন্টাগন প্যাথোজেন উদ্ভাবনে ইউক্রেনের ভূখণ্ড ব্যবহার করছে। যা জৈবিক অস্ত্র নির্মাণে কাজে লাগতে পারে। যুক্তরাষ্ট্র এমন অভিযোগকে ‘ভ্রান্ত’ বলে উড়িয়ে দিয়েছে। রুশ পররাষ্ট্রমন্ত্রী আরও অভিযোগ করেছেন, রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদী অঞ্চলে হামলার প্রস্তুতি নিচ্ছে ইউক্রেন।

এর আগে রাশিয়া দাবি করেছিল, ইউক্রেনীয় সেনারা ৮০ টন অ্যামোনিয়া দেশটির উত্তর-পূর্বাঞ্চলে পরিবহন করেছে। তবে এই দাবির পক্ষে তারা কোনও প্রমাণ হাজির করেনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর