রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৫৮ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রও ভুল করেছে: বাইডেনকে সৌদি যুবরাজ

ভয়েসবাংলা প্রতিবেদক / ৪৩ বার
আপডেট : শনিবার, ১৬ জুলাই, ২০২২

সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের মতো ভুলের পুনরাবৃত্তি ঠেকাতে কাজ করছে সৌদি আরব। তবে ইরাকসহ অন্যান্য জায়গায় একই ধরনের ভুল করছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকে এমন মন্তব্য করেছেন এমবিএস নামে পরিচিত সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সৌদি আরবের একজন মন্ত্রীর বরাত দিয়ে শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

আনুষ্ঠানিকভাবে যুবরাজ বলা হলেও আদতে সৌদি আরবের ডি ফ্যাক্টো শাসক হিসেবে দায়িত্ব পালন করছেন মোহাম্মদ বিন সালমান। শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে তার বৈঠকে খাশোগি হত্যাকাণ্ডের বিষয়টি উঠে আসে। ওই বৈঠকের পর এক প্রেস ব্রিফিংয়ে বাইডেন বলেন, ‘খাসোগি হত্যাকাণ্ডের কথা মাথায় রেখে আমি বৈঠকের শুরুতেই এই প্রসঙ্গটি তুলে ধরেছি। এটি স্পষ্ট করে জানিয়েছি যে, আমি তখন এটি সম্পর্কে কী ভেবেছিলাম এবং এখন আমি কী ভাবি। আমি সোজাসুজি বলেছি যে, মানবাধিকারের ইস্যুতে একজন আমেরিকান প্রেসিডেন্টের নীরব থাকা আমি এবং আমাদের পরিচয়ের সাথে সংগতিপূর্ণ নয়। আমি সবসময় আমাদের মূল্যবোধের পক্ষে দাঁড়াবো। জো বাইডেন বলেন, সৌদি যুবরাজ দাবি করেছেন যে জামাল খাসোগির মৃত্যুর জন্য তিনি ‘ব্যক্তিগতভাবে দায়ী নন।’ জবাবে তিনি বলেছেন, ‘আমি ইঙ্গিত দেই যে, আমি তাকে দায়ী মনে করি।

সৌদি সূত্র বলছে, বৈঠকে খাশোগি হত্যার দায় অস্বীকার করেন যুবরাজ। মার্কিন প্রেসিডেন্টকে তিনি জানান, ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে যাবতীয় ব্যবস্থা নিয়েছে রিয়াদ। যুবরাজ বলেন, দুনিয়ার অন্যান্য অংশেও সাংবাদিকদের হত্যার মতো দুঃখজনক ঘটনা ঘটেছে। যুক্তরাষ্ট্রও ইরাকের আবু গারিব কারাগারে এবং অন্যান্য অঞ্চলে একই ধরনের অনেক ভুল করেছে।

সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল জুবায়ের রয়টার্সকে বলেন, প্রেসিডেন্ট বাইডেন বিষয়টি উত্থাপন করেছেন। জবাবে যুবরাজ বলেছেন, এটি ছিল সৌদি আরবের জন্য একটি বেদনাদায়ক পর্ব এবং একটি ভয়ঙ্কর ভুল। সৌদি আরবের একজন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, বলপ্রয়োগ করে অন্যান্য দেশের ওপর নির্দিষ্ট কিছু মূল্যবোধ চাপিয়ে দেওয়ার চেষ্টা করলে সেটি হিতে বিপরীত হতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর