রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:১৩ পূর্বাহ্ন

মৌলিক আইনগুলো বাংলায় পাঠযোগ্য করতে কমিটি

ভয়েসবাংলা প্রতিবেদক / ৮৪ বার
আপডেট : সোমবার, ১৪ মার্চ, ২০২২

আদালতে বাংলা ভাষা ব্যবহারের জন্য মৌলিক আইনগুলো বাংলায় পাঠযোগ্য করে প্রকাশের উদ্দেশ্যে কমিটি গঠন করেছেন হাইকোর্ট। একইসঙ্গে এ বিষয়ে রুল জারি করেছেন আদালত। বাংলা একাডেমি, আইন কমিশন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন অনুষদ ও বাংলা বিভাগ থেকে একজন করে প্রতিনিধি এই কমিটিতে রাখা হয়েছে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার (১৪ মার্চ) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. ইকবাল কবীরের হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি দেশের সর্বাধিক প্রচলিত আইনগুলো ইংরেজি থেকে বাংলা ভাষায় রূপান্তর করে সর্বসাধারণের পাঠ উপযোগী করার উদ্যোগ নিতে সরকারকে একটি আইনি নোটিশ পাঠানো হয়। সুপ্রিম কোর্টের ১০ আইনজীবীর পক্ষে এ নোটিশ প্রেরণ করা হয়। তবে সেই নোটিশের কোনও জবাব না পাওয়ায় দেওয়ানি ও ফৌজদারিসহ দেশের মৌলিক আইনগুলো বাংলায় প্রণয়ন ও পাঠযোগ্য করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন ১০ জন আইনজীবী।

রিটকারী আইনজীবীরা হলেন— মোস্তাফিজুর রহমান, মীর ওসমান বিন নাসিম, মো. আসাদ উদ্দিন, মো. মুজাহিদুল ইসলাম, জোবায়েদুর রহমান, মো. আব্দুস সবুর দেওয়ান, আল রেজা মো. আমির, আব্দুল্লাহ হিল মারুফ ফাহিম, জি এম মুজাহিদুর রহমান ও মো. জহিরুল ইসলাম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর