রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৫২ পূর্বাহ্ন

মুদ্রাস্ফীতির খড়্গ, সুদের হার বাড়লো পাকিস্তানে

ভয়েস বাংলা রিপোর্ট / ২৭ বার
আপডেট : মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০২৩

ক্রমাগত উচ্চ মুদ্রাস্ফীতির লাগাম টেনে ধরতে সুদের হার বাড়িয়েছে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক। সোমবার (২৩ জানুয়ারি) মূল সুদের হার ১০০ পয়েন্ট বাড়িয়ে ১৭ শতাংশ করেছে ব্যাংকি।

এক সংবাদ সম্মেলনের মাধ্যমে সোমবার নতুন সুদ হারের ব্যাপারে নিশ্চিত করেন পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর জামিল আহমেদ। তিনি বলেছেন, আমাদের এ সিদ্ধান্ত নেওয়া অনিবার্য ছিল।

কর্তৃপক্ষের ভাষ্য, মূল্য স্থিতিশীলতা অর্জন ও ভবিষ্যতে টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ব্লুমবার্গ’র খবরে বলা হয়েছে, পাকিস্তানের নতুন সুদ হার গত ২৪ বছরে সর্বোচ্চ। উচ্চ মুদ্রাস্ফীতির লাগাম টেনে ধরা ছাড়াও সুদের হার বাড়ানোর পেছনে আরেকটি কারণ হলো খাদ্য সংকট সমস্যা মোকাবিলা।

ব্যাংকের মুদ্রা কমিটি জানিয়েছে, প্রতিনিয়ত মুদ্রাস্ফীতিসংক্রান্ত চাপ বাড়ছিল। এ ব্যাপারে যদি দ্রুত সিদ্ধান্ত নেওয়া না হতো, ধারণার চেয়েও বেড়ে যেতে পারত মুদ্রাস্ফীতি। এটি অব্যাহত ছিল, দীর্ঘস্থায়ীও হতে পারত। ২০২২ সালের ডিসেম্বরে পাকিস্তানে  মুদ্রাস্ফীতি ছিল ২৪ দশমিক ৫ শতাংশ। নভেম্বরে ছিল ২৩ দশমিক ৮ শতাংশ।

পাকিস্তানের বর্তমান অবস্থা অতি কঠিন। অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যে দেশটিতে মুদ্রাস্ফীতি বেড়েছে। যার মধ্যে দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভও কম। রিজার্ভে যা আছে, তা দিয়ে আর মাত্র তিন সপ্তাহ বিদেশি পণ্য আমদানি করা যেতে পারে। বিশ্লেষকরা বলছেন, এর মধ্যে মুদ্রাস্ফীতি আরও বেড়ে গেলে যেকোনো ঝুঁকি তৈরি হতে পারে।

খবরে আরও বলা হয়েছে, দক্ষিণ এশিয়ার দেশটিতে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতা কমেছে। সম্প্রতি এক জরিপ থেকে দেখা গেছে, দেশটির ভোক্তা ও ব্যবসায় স্ফীতি বাড়ছে, এবং সেটি চলমানও থাকবে। পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক বলেছে, অর্থনৈতিক অস্থিতিশীলতা অর্থনীতিরও ওপর প্রভাব ফেলেছে। এর ব্যাপ্তি আরও বেড়ে যেতে পারে। আবার কমতেও পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর