রবিবার, ১৯ মে ২০২৪, ১২:১৬ পূর্বাহ্ন

মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ঢাকা আসছেন সোমবার

ভয়েসবাংলা প্রতিবেদক / ১০৮ বার
আপডেট : রবিবার, ২১ নভেম্বর, ২০২১

মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফাইসাল নাসিম তিন দিনের সফরে সোমবার ঢাকায় আসছেন। দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে, বিশেষ করে স্বাস্থ্য ও শিক্ষা খাতে সহযোগিতার বিষয়ে আলোচনা হবে। সফরে পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও শিক্ষামন্ত্রী, স্বাস্থ্য ও প্রবাসী কল্যাণমন্ত্রীর সঙ্গে বৈঠকের কথা রয়েছে ভাইস প্রেসিডেন্টের। এছাড়া প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ হবে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস বলেন, দক্ষিণ এশিয়ার দেশ হিসেবে মালদ্বীপের আলাদা গুরুত্ব রয়েছে। সম্প্রতি গ্লাসগোতে কপ-২৬ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মালদ্বীপের রাষ্ট্রপতি মোহাম্মাদ সলিহের বৈঠক হয়েছে। সফরে কী বিষয়ে গুরুত্ব পাবে জানতে চাইলে তিনি বলেন, স্বাস্থ্য ও শিক্ষা খাতে সহযোগিতা বিশেষ গুরুত্ব পাবে। এ ছাড়া অনেক বাংলাদেশি মালদ্বীপে কর্মরত রয়েছেন এবং এজন্য প্রবাসী কল্যাণমন্ত্রীর সঙ্গেও বৈঠক হবে। এ বছরের প্রথম দিকে বাংলাদেশের একটি মেডিক্যাল দলকে মালদ্বীপে পাঠানো হয়েছিল কোভিড সহায়তার অংশ হিসেবে এবং ওই সফল সফরের পর তারা স্বাস্থ্য খাতে আরও সহযোগিতার বিষয়ে আগ্রহী। মালদ্বীপ বাংলাদেশে শিক্ষার্থী পাঠাতে চায়। একই সঙ্গে তারা বাংলাদেশ থেকে ডাক্তার ও নার্স নিতে চায়। এসব বিষয় নিয়ে আলোচনার সুযোগ রয়েছে।

ভাইস প্রেসিডেন্ট নাসিম ঢাকায় একটি নার্সিং ইনস্টিটিউট ও স্কিল ডেভেলপমেন্ট সেন্টার পরিদর্শন করবেন। এছাড়া কয়েকটি বিশ্ববিদ্যালয় পরিদর্শন ও ভাইস-চ্যান্সেলরদের সঙ্গে বৈঠক করবেন। অনেক বাংলাদেশি মালদ্বীপে কর্মরত রয়েছেন। করোনাকালে তাদের মধ্য থেকে প্রায় ১৫ হাজার ফেরত এসেছেন। সেখানে আরও দক্ষ বাংলাদেশি পাঠানোর বিষয়টিও আলোচনা হতে পারে বলে জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর