রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:১২ পূর্বাহ্ন

মারা যাওয়া ৮০ শতাংশই টিকা নেননি, ছিল উচ্চ রক্তচাপ

ভয়েসবাংলা প্রতিবেদক / ১০১ বার
আপডেট : সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১

করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া ৮০ শতাংশই টিকা নেননি, ছিল উচ্চ রক্তচাপ। গত সপ্তাহে (১৩ ডিসেম্বর থেকে ১৯ ডিসেম্বর) করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২০ জন। তাদের মধ্যে পুরুষ ১৫ জন আর নারী পাঁচ জন। এই ২০ জনের মধ্যে ১৬ জনই করোনাভাইরাস প্রতিরোধী টিকা নেননি। সেইসঙ্গে তাদের মধ্যে ১০ জনই আগে থেকে অন্য রোগে আক্রান্ত ছিলেন। শতকরা ৮০ শতাংশই ছিলেন উচ্চ রক্তচাপে আক্রান্ত। সোমবার স্বাস্থ্য অধিদফতরের করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তির সাপ্তাহিক বিশ্লেষণে এ তথ্য জানানো হয়।

অধিদফতর জানায়, গত সপ্তাহে মারা যাওয়া ২০ জনের মধ্যে ১৬ জনই করোনা প্রতিরোধী টিকা নেননি, অর্থাৎ ২০ জনের শতকরা ৮০ শতাংশ টিকা নেননি। বাকি চার জন টিকা নিয়েছিলেন। যে চার জন টিকা নিয়েছিলেন তারা সবাই টিকার পূর্ণাঙ্গ ডোজ অর্থাৎ দুই ডোজ টিকাই নিয়েছিলেন।

অধিদফতর আরও জানায়, আগে থেকে যারা অন্য রোগে আক্রান্ত ছিলেন তাদের মধ্যে ৮০ শতাংশ ছিলেন উচ্চ রক্তচাপে আক্রান্ত। এরপর ডায়াবেটিসে আক্রান্ত ছিলেন ৫০ শতাংশ, কিডনি রোগে আক্রান্ত ছিলেন ৩০ শতাংশ, বক্ষ্যব্যাধি ও স্ট্রোকে আক্রান্ত ছিলেন ২০ শতাংশ করে এবং হৃদরোগ ও ক্যানসারে আক্রান্ত ছিলেন ১০ শতাংশ করে।

আর মারা যাওয়া এই ২০ জনের মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ৬১ থেকে ৭০ বছর বয়সীদের; ৪০ শতাংশ। ৫১ থেকে ৬০ বছরের বয়সীদের মৃত্যু হয়েছে ৩৫ শতাংশ, ৭১ থেকে ৮০ বছর বয়সীদের মৃত্যু হয়েছে ২০ শতাংশ এবং ৪১ থেকে ৫০ বছর বয়সীদের মৃত্যু হয়েছে পাঁচ শতাংশ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর